মুজিবনগরে নাগাবিলের খাল পুন:খননের উদ্বোধন

মেহেরপুরে মুজিবনগর উপজেলা কৃষি নির্ভর এলাকা উপজেলার সবথেকে বড় ফসলের মাঠ নাগার মাঠ। যে মাঠকে ঘিরে চলে মুজিবনগর উপজেলা ও মেহেরপুর সদর উপজেলার ২০/৩০ টি গ্রামের মানুষের চাষআবাদ ও অর্থনৈতিক উন্নয়ন কিন্তু প্রতিবছর বর্ষা মৌসুমে পুরো মাঠটি তলিয়ে যায় পানির নিচে। হারিয়ে যায় প্রায় অর্ধ লক্ষ কৃষকের সপ্ন।বড় নাগার মাঠ থেকে গৌরিনগর গ্রামের ভিতর দিয়ে ভৈরব নদীতে পানি নিস্কাসনের জন্য একটি খাল থাকলেও কালের পরিক্রমায় সেটি ভরাট ও দখল হয়ে যাওয়ায় বন্ধ হয়ে যায় মাঠের পানি নিস্কাসন।
মেহেরপুর ১ আসনের এমপি ও জনপ্রশাসন মন্ত্রনালয়ের মাননীয় প্রতিমন্ত্রী অধ্যাপক ফরহাদ হোসেন কৃষকদের হারিয়ে যাওয়া স্বপ্নকে ফিরিয়ে আনতে এবং মুজিবনগর তথা মেহেরপুরের কৃষি খাতের উন্নয়নকল্পে নাগাবিলের খাল পুন:খননের উদ্যোগ গ্রহন করেন।
তারই প্রচেষ্টায় বিলের পানি নিস্কাসনের জন্য বড়নাগা হতে ভৈরব নদী পর্যন্ত প্রায় ৪২ লক্ষ টাকা ব্যায়ে ৪ কিলোমিটার খালের পুন:খননের উদ্বোধন করা হল। এবং আগামী ৯০ দিনের মধ্যে খালটির পুন:খননের কাজ সমাপ্ত হবে।
শনিবার সকালে মেহেরপুর জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসক ডা: মোহাম্মদ মুনসুর আলম খান এর সভাপত্বিতে নাগাবিলের খাল পুন:খনন উদ্বোধন অনুষ্ঠানে ভার্রচুয়ালী প্রধান অতিথি হিসাবে উপস্হিত থেকে খাল পুন:খননের উদ্বোধন ঘোষনা করেন জনপ্রশাসন মন্ত্রনালয়ের মাননীয় প্রতিমন্ত্রী অধ্যাপক ফরহাদ হোসেন।পরে প্রতিমন্ত্রীর পক্ষে ফলক উন্মোচন করা হয় এবং খাল খনন শুরু করা হয়।
ভার্চুয়ালী বিশেষ অতিথি হিসাবে উপস্হিত ছিলেন চেয়ারম্যান (গ্রেড ১)বিএডিসি ঢাকা ডা: অমিতাভ সরকার,উপস্হিত ছিলেন ক্ষুদ্রসেচ, প্রকল্পের পরিচালক জিয়াউল হক,ক্ষুদ্রসেচ প্রকল্পের প্রধান প্রকৌশলী লৎফর রহমান,যশোর সার্কেল (সওকা)তত্বাবধায়ক প্রকৌশলী আব্দুল্লাহ আল রশিদ,মেহেরপুরের অতিরিক্ত জেলা প্রশাসক তুষার কুমার পাল,জেলা পিপি এ্যাড:পল্লব ভট্টাচার্য,জেলা আওয়ামীলীগের যুগ্নসাধারণ সম্পাদক এ্যাড: ইব্রাহিম শাহিন,চিৎলা পাটবীজ খামারের যুগ্নপরিচালক রেজাউল হুদা,মুজিবনগর উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি জিয়াউদ্দীন বিশ্বাস,মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকার,উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও মহাজনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমাম হোসেন মিলু, জেলা যুবলীগের যুগ্নআহবায়ক সরফরাজ হোসেন মৃদুল,মুজিবনগর সেচ উন্নয়ন প্রকল্পের পরিচালক নুরুল ইসলামসহ প্রশাসনের কর্মকর্তাবৃন্দ এবং স্হানীয় আওয়ামীলীগের নেতৃবৃন্দ।