মুজিবনগরে বিশ্ব টয়লেট দিবস উপলক্ষে ওয়েব ফাউন্ডেশনের র‍্যালী ও আলোচনা সভা

“অদৃশ্যকে দৃশ্যমান করো” এই প্রতিপাদ্যের মুজিবনগরে পালিত হয়েছে বিশ্ব টয়লেট দিবস। এই উপলক্ষে বুধবার সকাল ১১ টার দিকে উপজেলার বিশ্বনাথপুর গ্রামে আশার আলো সমিতির উদ্যোগে এবং water.org এর কারিগরি সহায়তায় এবং ওয়েব ফাউন্ডেশন

এক্সেস প্রকল্পের বাস্তবায়নে ও আয়োজনে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে আশার আলো মহিলা সমিতির সদস্যদের নিয়ে একটি র‍্যালি বের করা হয়। র‍্যালিটি কয়েকটি রাস্তা প্রদক্ষিন শেষে একই জায়গায় এসে শেষ হয়। পরে সেখানে ওয়েব ফাউন্ডেশন এর ইউনিট ম্যানেজার (ভারপ্রাপ্ত) আশিক ইকবালের সভাপতিত্বে একটু আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মুজিবনগর উপজেলা জনস্বাস্থ্য ও প্রকৌশল কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন,
দৈনন্দিন জীবনে মানুষের মলমূত্রসহ বিভিন্ন ধরণের ময়লা আবর্জনার সুষ্ঠু ব্যবস্থাপনাই হলো স্যানিটেশন। বিশ্ব টয়লেট দিবস হল বিশ্বব্যাপী স্যানিটেশন সংকট মোকাবেলায় জাতিসংঘ কর্তৃক মনোনীত আন্তর্জাতিক ভাবে পালনের একটি দিন। এটি জাতিসংঘ, অনেক জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা, সরকারি ও বেসরকারি সংস্থা এবং সেচ্ছাসেবকরা প্রতি বছর ১৯ নভেম্বর পালন করে থাকে। স্যানিটেশন সংকট মোকাবেলায় সচেতনতা বাড়ানো এবং পদক্ষেপ গ্রহণে উৎসাহিত করার লক্ষ্য এই দিবস পালন করা হয়ে থাকে।

অনিরাপদ স্যানিটেশন ব্যবস্থার কারণে মানব বর্জ্য নদী, খাল বিল পুকুরে এবং মাটিতে ছড়িয়ে পড়ছে এবং ভূগর্ভস্থ পানি সম্পদকে দূষিত করছে। ভূগর্ভস্থের পানি কীভাবে দূষিত হচ্ছে, তা আমাদের কাছে দৃশ্যমান নয়, এমনকি সমস্যাটিও অদৃশ্য। মাটির নিচে পানির দূষণ হচ্ছে- তা অদৃশ্য থাকার কারণে আমাদের সকলের কাছে সমস্যাটি গুরুত্ব পায় না, এমনকি আমাদের বেশিরভাগ মানুষই তা উপেক্ষা করে থাকে। ফলে পানি দূষণের মাত্রা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। দূষিত পানি ব্যবহারের কারণে দরিদ্র ও প্রান্তিক মানুষকে সবচেয়ে বেশি অসুখ বিসুখে কষ্ট ভোগ করতে হয়। মাটির নিচে পানি দূষণের অদৃশ্য সমস্যাকে সকলের সামনে দৃশ্যমান করে প্রচার করার জন্যই বিশ্ব টয়লেট দিবস পালনের আয়োজন করা হয়।

৩৬০ কোটিরও বেশি মানুষ এই আধুনিক যুগেও নিম্নমানের টয়লেট ব্যবহার করে এসব টয়লেট স্বাস্থ্যকে নষ্ট করতে পারে এবং পরিবেশকেও দূষিত করতে পারে। সঠিক স্যানিটেশন ব্যবস্থার অভাবে মানুষের মলমূত্র মাটি, নদী, খাল পুকুরে ছড়িয়ে পড়ে আমাদের মাটির নিচের পানির সম্পদ দূষিত হচ্ছে। আমাদের পৃথিবী বর্তমানে স্যানিটেশন সংকটের সম্মুখীন এবং সংকটের বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধির জরুরি প্রয়োজন রয়েছে। মানুষের মলমূত্রসহ ময়লা আবর্জনার নিরাপদ অব্যবস্থাপনা ভূগর্ভস্থ পানিকে দূষিত করছে। একটি স্বাস্থ্যসম্মত টয়লেট- মানুষের বর্জ্য দ্বারা পরিবেশ দূষিত হওয়া থেকে রক্ষা করতে পারে। এর জন্য প্রত্যেকের বাড়িতে একটি ভাল টয়লেট থাকা ও প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি চর্চা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। টয়লেটের মাধ্যমে কার্যকরভাবে মানব বর্জ্য অপসারণ করা যায়। ভূগর্ভস্থ পানিতে স্যানিটেশন সংকট কীভাবে খারাপ প্রভাব ফেলে তার উপর মনোযোগ আকর্ষণের জন্য বিশ্ব ট্যালেট দিবস ২০২২ পালিত হচ্ছে।

বিশেষ অতিথির বক্তব্যে ওয়েভ ফাউন্ডেশন এর এ্যাকসেস প্রকল্পের ফিল্ড মনিটর নাহিদ ফাতেমা তামান্না বলেন, ওয়েভ ফাউন্ডেশন স্যানিটেশন সমস্যা সমাধান করার জন্য দরিদ্র পরিবারসমূহের মধ্যে টয়লেট স্থাপনের জন্য ঋণ প্রদান ও প্রয়োজনীয় কারিগরি সহায়তা প্রদান করছে। গত ২ বছরে ৩০ হাজারেরও বেশি পরিবারকে একশো কোটি টাকার বেশি ক্ষুদ্রঋণসহ প্রয়োজনীয় কারিগরি সহায়তা প্রদান করা হয়েছে। আগস্ট ২০২৩ মাসের মধ্যে আরও ১৬ হাজার পরিবারকে টয়লেট স্থাপনের জন্য ঋণসহায়তা বিতরণ করা হবে। বিশ্ব টয়লেট দিবস ২০২২ এর এই দিনে আসুন, আমরা আমাদের প্রত্যেকের বাড়িতে একটি সুন্দর স্বাস্থসম্মত টয়লেট স্থাপন করে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি চর্চা করি। নারী-পুরুষ-শিশুদের স্বাস্থ্যসম্মত জীবন নিশ্চিত করি, শিশুরা সুস্থ ও মেধাবী হয়ে গড়ে উঠুক।

এসময় উপস্থিত ছিলেন ওয়েব ফাউন্ডেশনের কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার বিপ্লব কুমার রায় সহ আশার আলো মহিলা সমিতির সদস্যবৃন্দ এবং এলাকার নারী পুরুষের স্কুলের শিক্ষার্থীরা।