মুজিবনগরে স্বাধীনতা সড়ক থেকে ধরে নিয়ে যাওয়া দর্শনার্থীকে ফেরত

মুজিবনগর সীমান্তের স্বাধীনতা সড়কের নোম্যান্সল্যান্ড থেকে রাসেল নামের এক দর্শনার্থীকে ধরে নিয়ে যাওয়ার ৫ ঘন্টা পর পতাকা বৈঠকের পর ফেরত দিয়েছে ভারতের হৃদয়পুর বিএসএফ ক্যাম্প।

বৃহস্পতিবার দুপুর ১২.৪০ মিনিটের দিকে ১০৫ নং আন্তর্জাতিক সীমান্ত পিলারের নিকট নোম্যান্সল্যান্ডের ভিতর থেকে ধরে নিয়ে যায় বিএসএফ সদস্যরা। রাসেল কুষ্টিয়া জেলার সদর উপজেলার বটতৈল গ্রামের জামাল উদ্দীনের ছেলে।

৬ বর্ডারগার্ড বাংলাদেশ (বিজিবি) মুজিবনগর কোম্পানী কমান্ডার নায়েক সুবেদার শহিদ এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, দুপুর ১২.৪০ মিনিটের দিকে রাসেল নামের ওই পর্যটক ভুলক্রমে নোম্যান্সল্যান্ডের কাছে চলে গেলে বিএসএফ সদস্যরা ধরে নিয়ে ভারতের হৃদয়পুর ক্যাম্পে রাখে।

খবর পেয়ে ৬ বর্ডারগার্ড বাংলাদেশ (বিজিবি) মুজিবনগর কোম্পানী কমান্ডারের পক্ষ থেকে তাকে ফিরিয়ে দেওয়ার জন্য চিঠি দেওয়া হয়।

সন্ধ্যা পৌনে সাতটার দিকে আন্তর্জাতিক সীমান্ত পিলার ১০৫ এর নিকট দু দেশের বিজিবি ও বিএসএফ কোম্পানী কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠকের মাধ্যমে সন্ধ্যা ৬.৫০ মিনিটের সময় তাকে ফেরৎ দেয়।

পতাকা বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন ৬ বিজিবি মুজিবনগর কোম্পানী কমান্ডার নায়েক সুবেদার শহিদুল ইসলাম এবং ৬ সদস্যের ভারতীয় সীমান্তরক্ষি বিএসএফের পক্ষে নেতৃত্ব দেন হৃদয়পুর ক্যাম্প কমান্ডার ইন্সপেক্টর সন্তোষ কুমার।

মুজিবনগর বিজিবি কোম্পানী কমান্ডার শহিদুল ইসলাম জানান, বিজিবি ও বিএসএফ পর্যায়ের পতাকা বৈঠকের মাধ্যমে রাসেলকে ফিরিয়ে নেওয়া হয়েছে। তাকে মুজিবনগর থানায় হস্তান্তর করা হয়েছে।