মেহেরপুরসহ বিভিন্ন বিদ্যালয়ে বই বিতরণ

গতকাল শুক্রবার বেলা ১২টার সময় মেহেরপুর সদর উপজেলার শ্যামপুর-শালিকা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে বছরের শুরুতে বিভিন্ন শ্রেণীর শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হয়েছে।

শ্যামপুর-শালিকা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুর রাজ্জাক এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্যামপুর-শালিক মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ আব্দুল বারী, ইউনিয়ন কৃষক লীগের সাধারণ সম্পাদক কামাল হোসেন, সহকারি শিক্ষক মোঃ মোখলেছুর রহমান, আব্দুর রশিদ, মোহাম্মদ আলীসহ অনেকে।

এছাড়াও, মেহেরপুরে ১৩ টি মন্দির ভিত্তিক শিক্ষা কেন্দ্রে শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে বই বিতরণ করা হয়েছে।

গতকাল শুক্রবার সকালে ভার্চুয়াল ভিডিও কনফারেন্সের মাধ্যমে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান (এম.পি) মেহেরপুরসহ ৬৪ জেলায় বই বিতরণী অনুষ্টানের উদ্ভোধন করেন।

এসময় অনুষ্টানটির সভাপতিত্ব করেন অতিরিক্ত সচিব রঞ্জিত দাস।

এসময় মেহেরপুর শ্রী শ্রী শিদ্ধেশ্বর কালী মন্দিরে উপস্থিত ছিলেন মেহেরপুরের এডিএম তুষার কুমার পাল, সহকারী প্রকল্প পরিচালক ও হিন্দু কল্যাণ ট্রান্স এর প্রকল্প পরিচালক হ্যাপি সাহাসহ ১৩ টি মন্দির ভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ অভিবাকগণ।

ঝিনাইদহ প্রতিনিধি জনান, সারা দেশের ন্যায় ঝিনাইদহেও করোনা মহামারির মধ্যে বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হয়েছে।

শুক্রবাল সকালে শহরের সরকারি উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে বই উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ। এসময় সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেখ সফিয়ার রহমান, ঝিনাইদহ প্রেস ক্লাবের সভাপতি এম রায়হান, কালেক্টরেট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর সুষেন্দু কুমার ভৌমিকসহ শিক্ষক, অভিভাবকরা উপস্থিত ছিলেন।

এছাড়াও শহরের বালিকা উচ্চ বিদ্যালয়সহ জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বই বিতরণ করা হয়েছে।

করোনা মহামারির মাঝেও সামাজিক দূরুত্ব বজায় রেখে বই বিতরণ করায় খুশি শিক্ষার্থী ও অভিভাবকরা।

জেলা প্রশাসক সরোজ কুমার নাথ জানান, আগামী ১২ জানুয়ারি পর্যন্ত জেলার ৬ উপজেলায় প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে ৩৪ লাখ ৯১ হাজার ৮’শ ৩০ টি বই বিতরণ করা হবে।

এছাড়াও, মহামারি করোনার মধ্যে সারা দেশের ন্যায় হরিণাকুণ্ডু উপজেলার ঐতিহ্যবাহী ঘোড়াগাছা লাল মোহাম্মদ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে বছরের প্রথম দিনে নতুন বই তুলে দেওয়া হয়েছে।

গতকাল শুক্রবার সকালে বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বই উৎসবের উদ্বোধন করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কাসেম। এসময় আরও উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক শিল্পি খাতুন, ঝিনাইদহ প্রেস ক্লাবের আইসিটি বিষয়ক সম্পাদক শাহানুর আলমসহ বিদ্যালয়ের শিক্ষক, ছাত্র এবং অভিভাবকরা।

মহামারি করোনা ভাইরাসের মাঝেও প্রধানমন্ত্রী এবং শিক্ষামন্ত্রীর নির্দেশনা মোতাবেক সামাজিক দূরুত্ব বজায় রেখে বই বিতরণ করায় খুশি শিক্ষার্থী ও অভিভাবকরা।

প্রধান শিক্ষক জানান, সরকারী নির্দেশনা মোতাবেক আগামী ১২ জানুয়ারির মধ্যে সকল ক্লাসের বই বিতরণ কাজ সম্পন্ন করা হবে।

চিৎলা প্রতিনিধি জানান, চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গার চিৎলা ইউনিয়নের কুলপালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নতুন বছরকে সামনে নিয়ে বছরের প্রথম দিনে বই বিতরণ করা হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রেখে প্রত্যেকে মাক্স পরিধান করে বই বিতরণের অনুষ্ঠানটি পরিচালনা করা হয়।

অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেছেন, কুলপালা সরকারি প্রাথমিক বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি মোছা: সন্ধি মন আরা শাহ্। তিনি বলেন, কুলপালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে এবং মাক্স পরিধান করে বই বিতরণ এর কাজ শুরু করা হয়, এবং আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর কাজ সম্পন্ন করে যে সাহসিকতার পরিচয় দিয়েছেন এবং বাংলাদেশের পতিটা প্রাথমিক বিদ্যালয়ের সরকারিকরণ করার ফলে বাংলাদেশকে বিশ্বের কাছে রোল মডেল হিসেবে পরিচিতি লাভ করেছে।

এ সময় আরো উপস্থিত ছিলেন স্কুলের প্রধান শিক্ষিকা মাকসুদা মালিক, ম্যানেজিং কমিটির সহ-সভাপতি টিপু মিয়া, ম্যানেজিং কমিটির অন্যান্য সদস্যবৃন্দ ও শিক্ষক-শিক্ষিকা বৃন্দ।

জীবননগর অফিস জানায়, জীবননগর উপজেলায় নতুন বছরে বিনামূল্যে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হয়েছে। গতকাল শুক্রবার সকালে জীবননগর উপজেলা প্রাথকিমক শিক্ষা অফিসের আয়োজনে সামজিক দূরত্ব বজায় রেখে নতুন বছরের প্রথম দিনে জীবননগর উপজেলার ৭১টি সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং ৩৫টি কেজি স্কুলের প্রায় ২৪হাজার শিক্ষার্থীর মধ্যে নতুন বছরের প্রথম দিনে বিনামূল্যে বই বিতরণ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন, জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজী হাফিজুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার এস.এম.মুনিম লিংকন, উপজেলা নির্বাহী অফিসারের স্ত্রী মেহেরুন্নেছা, জীবননগর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান।

একই দিনে আলীপুর মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন মাই টিভির সিনিয়র রিপোর্টার এস কে লিটন, আলীপুর মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও বাঁকা ইউপি চেয়ারম্যান আব্দুল কাদেও, প্রধান শিক্ষক আবুল হাসেমসহ বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীগণ।