মেহেরপুরের দুটি মডেল মসজিদের উদ্বোধন আজ

২৭ কোটি টাকা ব্যায়ে মেহেরপুর জেলায় নির্মাণ করা হয়েছে ২টি দৃষ্টি নন্দন মডেল মসজিদ। আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত সুবিশাল এসব মডেল মসজিদ হবে নামাজ আদায়ের পাশাপাশি গবেষণা, ইসলামি সংস্কৃতি ও জ্ঞান চর্চার কেন্দ্র। ইতোমধ্যে মেহেরপুর জেলা শহরের কোর্ট এলাকায় একটি ও গাংনী উপজেলা শহরে একটির কাজ শেষ হয়েছে।

আজ সোমবার সকাল দশটার সময় গণভবন থেকে ভার্চুয়ালি সংযুক্ত থেকে মেহেরপুর জেলার দুটিসহ সারা দেশের ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতি কেন্দ্রের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধন উপলক্ষে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে।

দেশের প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে দৃষ্টিনন্দন মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতি কেন্দ্র নির্মাণ করছেন। সরকার একসঙ্গে ৫৬০টি মসজিদ নির্মাণ করছে। ৪০ শতাংশ জমির উপর জেলায় ৪ তলা ও উপজেলা পর্যায়ে ৩ তলা মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতি কেন্দ্র নির্মাণ করা হচ্ছে।

জেলা পর্যায়ে ১৫ ও উপজেলা পর্যায়ে প্রায় ১৪ কোটি টাকা ব্যায়ে এসব মডেল মসজিদ নির্মান করা হচ্ছে। প্রতিটা মসজিদে কমবেশি ১ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন।

আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত সুবিশাল এসব মডেল মসজিদগুলোতে দ্বীনি দাওয়া কার্যক্রম ও ইসলামী সংস্কৃতি চর্চার পাশাপাশি মাদক, সন্ত্রাস, যৌতুক, নারীর প্রতি সহিংসতাসহ বিভিন্ন সামাজিক ব্যাধি রোধে সচেতনতা কার্যক্রম পরিচালনা করা হবে। মডেল মসজিদগুলো শুধু নামাজ পড়ার মধ্যে সীমাবদ্ধ থাকবে না। এখানে ইসলামী সংস্কৃতি চর্চার পাশাপাশি জ্ঞান অর্জন ও গবেষণার পাশাপাশি প্রশিক্ষণের ব্যবস্থা থাকবে। মডেল মসজিদ গুলো চালু হলে মুসল্লির সংখ্যা বাড়ার পাশপাশি প্রকৃত ধর্মীয় চার্চার কেন্দ্র গড়ে উঠবে। এদিকে মডেল সমজিদ দেখতে প্রতিদিনই ভিড় করছে দর্শনার্থীরা।

মেহেরপুর জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও গাংনী উপজেলা চেয়ারম্যান এম এ খালেক বলেন,মডেল মসজিদ নির্মাণ করায় তারা খুশি। সামাজিক অবক্ষয় ও অন্যায়-কুসংস্কারের বিরুদ্ধে মানুষকে সচেতন করতে মসজিদগুলো সবচেয়ে বেশি অবদান রাখতে পারবে। মডেল মসজিদ চালু হলে মানুষ নামাজ আদায়ের পাশাপাশি বিশুদ্ধ ভাবে আল কোরআন

শরীফ শিখতে পারবে।
পূর্ণ অবদান রাখবে।
গাংনী মডেল মসজিদের পেশ ইমাম মাওলানা ইলিয়াস হোসেন বলেন,দৃষ্টি নন্দন মডেল মসজিদে মুসল্লির সংখ্যা বাড়ার পাশাপাশি সাংস্কৃতির বিকাশ ঘটবে। বেশি বেশি ধর্ম চর্চার সুযোগ পাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ধর্ম মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরিদুল হক খান এমপি। এদিকে উদ্বোধনী অনুষ্ঠান সফল করতে মেহেরপুর জেলা ও গাংনী উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। মেহেরপুর জেলা প্রশাসক ও উপজেলা পরিষদ সভা কক্ষে উদ্বোধনী অনুষ্ঠানে জনপ্রতিনিধি সরকারি কর্মকর্তা সহ বিভিন্ন শ্রেণীর পেশার মানুষ উপস্থিত থাকবেন।