করোনা ভাইরাসের কারণে অনাড়ম্বরভাবে মহান স্বাধীনতা দিবস পালন মেহেরপুরে

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস আজ ২৬ মার্চ। বাঙালি জাতির জীবনে অনন্যসাধারণ একটি দিন। সামনে এগিয়ে যাওয়ার প্রেরণা জোগায় দিনটি।

১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী স্বাধিকারের দাবিতে জেগে ওঠা নিরীহ বাঙালির ওপর চালিয়েছিল নির্মম হত্যাযজ্ঞ। এরপর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গ্রেপ্তারের আগমুহূর্তে ২৬ মার্চের প্রথম প্রহরে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন।

স্বাধীনতার ঘোষণা ও মুক্তিযুদ্ধের সূচনার এই সময়টি জাতি নিবিড় আবেগের সঙ্গে স্মরণ করে। কিন্তু এবার এমন এক সময়ে ৪৯তম স্বাধীনতা দিবস সামনে এল, যখন নভেল করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণের কারণে বাংলাদেশসহ সারা বিশ্ব আক্রান্ত।

এই কারণে ৩১ বার তোপধ্বনি, শহীদ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ এবং জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে মেহেরপুরে অনাড়াম্বর পরিবেশে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে।

বৃহস্পতিবার সকালে মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের সূচনা করা হয়। পরে সূর্যোদয়ের সাথে সাথে মেহেরপুর শহীদ স্মৃতিসৌধ,জেলা পরিষদ প্রাঙ্গনে স্মৃতিসৌধ ও মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে গণকবরে পৃথক পৃথকভাবে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এর পক্ষে মেহেরপুর জেলা প্রশাসক ও পুলিশ সুপার সর্বপ্রথম পুষ্পমাল্য অর্পণ করেন। এরপর জেলা বাসীর পক্ষে জেলা প্রশাসক মোঃ আতাউল গনি এবং পুলিশের পক্ষে পুলিশ সুপার এসএম মুরাদ আলি পুষ্পমাল্য অর্পণ করেন।

সকাল ৮ টায় শহীদ স্মৃতিসৌধ প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। জেলা প্রশাসক মোঃ আতাউল গনি জাতীয় সংগীতের সুরে জাতীয় পতাকা উত্তোলন করেন।

এসময় জাতীয় পতাকার প্রতি সম্মান প্রদর্শন করে সালাম প্রদান করা হয়। পুলিশ সুপার এসএম মুরাদ আলী, অতিরিক্ত পুলিশ সুপার শেখ জাহিদুল ইসলাম, মোঃ মুস্তাফিজুর রহমান, হাসিবুল আলম, নেজারত ডেপুটি কালেক্টর মাহমুদুল হাসান প্রমুখ সেখানে উপস্থিত ছিলেন।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে মেহেরপুরের স্বল্পসংখ্যক ভাবে পুষ্পমাল্য অর্পণ করা হয়েছে।

মেহেরপুর জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট ইব্রাহিম শাহীন ও পিপি পল্লব ভট্টাচার্য শহীদ স্মৃতি বেদীতে পুষ্পমাল্য অর্পণ করেন।

পরে জেলা স্বেচ্ছাসেবক লীগের পক্ষ থেকে যুগ্ম আহ্বায়ক মতিউর রহমান এবং সকাল ১০ টার দিকে জেলা বিএনপি’র উদ্যোগে মাসুদ অরুন পৃথক পৃথকভাবে পুষ্প মাল্য অর্পণ করেন। করোনা ভাইরাসের কারণে এবার অনাড়ম্বরভাবে মহান স্বাধীনতা দিবস পালন করা হয়।

মুজিবনগরে অনাড়াম্বর পরিবেশে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত শহীদ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ এবং জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে মেহেরপুরে মুজিবনগরে অনাড়াম্বর পরিবেশে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে।

সকালে মুজিবনগর স্মৃতিসৌধ পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে দিবসের সূচনা করা হয়। পরে জাতীয় সংগীতের সুরে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

মুজিবনগর উপজেলা চেয়ারম্যান জিয়াউদ্দিন বিশ্বাস মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো ওসমান গনি জাতীয় পতাকা উত্তোলন করেন। এর আগে সকালে মুজিবনগর উপজেলা পরিষদের পক্ষ থেকে পুষ্প মাল্য অর্পণ করা হয়।