মেহেরপুরে বিশ্ব রক্তদাতা দিবসে সচেতনতামূলক সাইকেল র‌্যালী

অজানা অচেনা মানুষের জীবন বাঁচাতে নীরবে-নিভৃতে নিজেদের রক্ত দান করে স্বেচ্ছায় রক্তদাতারা যে মহৎ কাজ করছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রদর্শন ও সাধারণ মানুষকে রক্তদানে আগ্রহী হয়ে উঠতে মেহেরপুর জেলায় সারাদিন ব্যাপী সাইকেল র‌্যালী করেছে ” আজকের ভালো কাজ” নামের একটি সংগঠনের সদস্যেরা।

সোমবার বিশ্ব রক্ত দিবস উপলক্ষে তারা এ কর্মসূচী পালন করেন। দিবসটির প্রতিপাদ্য ছিল ‘রক্ত দিন, পৃথিবীকে বাঁচান’।

করোনা পরিস্থিতিতে সর্বোচ্চ সুরক্ষা বজায় রাখার চেষ্টা করে প্রায় ১০০ কিলোমিটার পথ পাড়ি দেয় তারা। এসময় পথচারীদের রক্তদানের জন্য উদ্বুদ্ধ করেন এবং করোনা পরিস্থিতিতে সতর্কতা অবলম্বন করার নির্দেশনা দিয়ে তাদের মাঝে মাস্ক বিতরণ করেন। পরবর্তীতে তারা জেলার প্রায় সকল ডায়াগোনেস্টিক সেন্টারসহ সদর ও উপজেলা হাসপাতালে রক্তদানের উপকারিতা সম্বলিত স্টিকার লাগাই এবং প্রধান প্রধান সড়কে সাইকেল র‌্যালী করে মেহেরপুর শহরে এসে শেষ করে।

এসময় উপস্থিত ছিলেন সংগঠনটির সভাপতি আফসানা বিশ্বাস তিথি, সহ-সভাপতি হাসানুজ্জামান, সাধারণ সম্পাদক আল-ইকরাম সোহাগ, দপ্তর সম্পাদক আসিফ ইকবাল শুভ ও কোষাধক্ষ্য সালেহীন সাহেদ।

আফসানা বিশ্বাস তিথি বলেন, বিশ্ব রক্তদাতা দিবস আজ। স্বেচ্ছায়, বিনামূল্যে নিজের শরীরের রক্তদান করার মতো অকুতোভয় বীরদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করাই আমাদের মূল উদ্দেশ্য। এথেকে সাধারণ মানুষের মাঝেও যেন অভয় কাজ করে এবং রক্তদানে উৎসাহী হয়।

সালেহীন শাহেদ বলেন, মেহেরপুরে করোনা পরিস্থিতি অবনতির পথে। প্রশাসনের পাশাপাশি আমাদের সকলের উচিত স্বেচ্ছায় মানুষকে সচেতন করা এবং মাস্ক পরতে আগ্রহী করা।

প্রসঙ্গত, “আজকের ভালো কাজ” সংগঠনটি ২০১৬ সাল থেকে মেহেরপুর জেলায় রক্তদান ও বৃক্ষরোপণসহ অন্যান্য সামাজিক কর্মকান্ড চালিয়ে আসছে।