মেহেরপুরে ভোক্তা অধিকারের ভ্রাম্যমান আদালত, দুটি প্রতিষ্ঠানে জরিমানা

মেহেরপুরে ভোক্তা অধিকারের ভ্রাম্যমাণ অভিযান, দুটি প্রতিষ্ঠানে জরিমানা

ফ্রিজের মধ্যে মেয়াদ উত্তীর্ণ পণ্য রেখে বিক্রয় করা ও পণ্যের মুল্যতালিকা যথাযথভাবে প্রদর্শন না করা, মেয়াদ উত্তীর্ণ পণ্য নিয়ম বহির্ভূতভাবে দোকানে সাজিয়ে রেখে বিক্রয় করাসহ নানা অভিযোগে মেহেরপুর শহরের দুইটি দোকানে ভ্রাম্যমান অভিযান চালিয়ে ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

আজ মঙ্গলবার (২৩ মে) দুপুরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মেহেরপুর জেলা কার্যালয়ের উদ্যোগে শহরের পুরাতন বাসস্ট্যান্ড ও হোটেল বাজার এলাকায় এই ভ্রাম্যমাণ অভিযান পরিচালিত হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আধিকারের মেহেরপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সজল আহমেদ এই অভিযান চালান। এসময় সহযোগিতায় ছিলেন জেলা কৃষি বিপণন কর্মকর্তা মো: আব্দুর রাজ্জাক ও সদর উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর মোঃ তারিকুল ইসলাম। এছাড়া মেহেরপুর পুলিশ লাইনের একটি টিম তাদের সহযোগিতা করেন।

ভ্রাম্যমান অভিযানের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সজল আহমেদ বলেন, সদর উপজেলার মুদিখানা, ডিপার্টমেন্টাল স্টোর, হোটেলসহ বেশকিছু নিত্যপ্রয়োজনীয় পণ্যের প্রতিষ্ঠানে তদারকি করা হয়।
এসময় পুরাতন বাসস্ট্যান্ড এলাকার মেসার্স আনকমন স্টোর নামক প্রতিষ্ঠানে দোকানে ও ফ্রিজের মধ্যে মেয়াদ উত্তীর্ণ পণ্য রেখে বিক্রয় করা, মোড়কীকরণ বিধি বহির্ভূত ও অননুমোদিত পণ্য বিক্রয় করার অপরাধে প্রতিষ্ঠানটিকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৩৭ ও ৫১ ধারায় ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া হোটেল বাজারে মেসার্স কালাম এন্ড ব্রাদার্স বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় পণ্যের মুল্যতালিকা যথাযথভাবে প্রদর্শন না করা, মেয়াদ উত্তীর্ণ পণ্য নিয়ম বহির্ভূতভাবে দোকানে সাজিয়ে রেখে বিক্রয়, মেয়াদ উত্তীর্ণ আটার বস্তার গায়ের লেবেল ছিড়ে ফেলে বিক্রয় করাসহ অন্যান্য অপরাধে ৩৭ ও ৫১ ধারায় ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এসময় দোকান দুটি থেকে জব্দকৃত মেয়াদ উত্তীর্ণ ও খারাপ পণ্য জনসম্মুখে নষ্ট করা।