মেহেরপুরে মাস্ক পরিধানে গুরুত্ব বাড়লেও স্বাস্থ‍্যবিধি মানছে না কেউ জনসাধরণের উপচে পড়া ভীড়

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে দীর্ঘদিন পর লকডাউন শিথিল করায় মেহেরপুর হাট-বাজার ও বিপনী বিতানগুলোতে ঈদের কেনাকাটা শুরু হয়েছে। দোকানগুলোতে উপচে পড়া ভীড় দেখা গেছে। মাস্ক পরিধান কিছুটা নিশ্চিত হলেও স্বাস্থ্যবিধি মানছে কেউ। মেহেরপুরে স্বাস্থ্য বিধি না মেনেই সকাল থেকে বিকেল পর্যন্ত কেনাবেচায় ব্যস্ত হয়ে উঠেছেন ক্রেতা-বিক্রেতারা।

লকডাউন ঘোষণা করায় দোকান পাট বন্ধ থাকার দীর্ঘদিন পর দোকানপাট খুলে দেওয়ায় ঈদের কেনাকাটা করতে বাজারগুলোতে জনস্রোতের শুরু হয়েছে। দোকানে দোকানে মানুষের উপচে পড়া ভীড় দেখা গেছে। মাস্ক পরিধান নিশ্চিত করতে বিগতদিনে স্থানীয় প্রশাসনের বিভিন্ন কার্যক্রম দেখা গেলেও স্বাস্থ‍্যবিধি লঙ্ঘন হলেও তেমন কোন পদক্ষেপ গ্রহণ করতে দেখা যায়নি।

এদিকে ব্যাংক খোলা থাকায় সেখানেও ভীড় জমাচ্ছে গ্রাহকরা। সরেজমিন ঘুরে দেখা গেছে, ঈদকে সামনে রেখে কেনাবেচা জমে উঠছে মেহেরপুরের মার্কেট ও বিপনীবিতানগুলোতে। বাহারি রঙের দেশি-বিদেশি পোশাক সাজিয়ে বসেছেন দোকানিরা। আর সব শ্রেণির মানুষ ছুটছেন ঈদের পোশাক কেনার জন্য। অনেকে আবার শিশু-কিশোরসহ পরিবারের সবার সাথে বেরিয়েছেন কেনাকাটা করতে।

কোনো রকম স্বাস্থ্য বিধি না মেনেই কেনাকাটা করছেন ক্রেতা-বিক্রেতারা। মাস্ক বা গ্লোভস ব্যবহার তো দূরের কথা মানা হচ্ছে না সামাজিক দূরত্ব। একে অপরের সাথে গা ঘেঁষে ঘুরছেন মার্কেটগুলোতে। এতে করোনা ঝুঁকি বাড়লেও সচেতন নন কেউ। তবে ক্রেতাদের অভিযোগ দোকানগুলোতে করোনা প্রতিরোধে রাখা হয়নি কোনো কার্যকর ব্যবস্থা। বিক্রেতাদের দাবি নিয়ম মানছেন না ক্রেতারা।

উপজেলা নির্বাহী অফিসার মাসুদুল আলম জানান, নিয়ম না মেনে ব্যবসা পরিচালনা করলে তাদের বিরুদ্ধ ব্যবস্থা নেওয়া হবে। জনগনকেও সচেতন হতে হবে।