পিইসি

মেহেরপুর জেলায় পিইসিতে পাসের হার ৯৬.২২%

পিইসি পরীক্ষা মেহেরপুর জেলায় পাসের হার ৯৬.২২% প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় মেহেরপুর জেলায় পাশের শতকরা হার ৯৬.২২%।

মঙ্গলবার দুপুরের দিকে সারাদেশের ন্যায় মেহেরপুরেও একযোগে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়।

২০১৯ প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় মেহেরপুর জেলা থেকে মোট ১১হাজার ৩ শ ৩৫১জন ছাত্র-ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে পাস করেছে ১০ হাজার ৯শ ২২জন। মোট পাশের মধ্যে মেহেরপুর জেলায় ১হাজার ৩০১জন জিপিএ ৫ পেয়েছে।

চলতি সালে অনুষ্ঠিত পিইসি পরীক্ষা মেহেরপুর সদর উপজেলা থেকে এবার ৪২৫৪ জন ছাত্র-ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করেন।

এরমধ্যে ছাত্র ২০৩৩ জন এবং ছাত্রী ২২২১ জন রয়েছে। সদর উপজেলা থেকে মোট পাস করেছে ৪০৯৮ জন এর মধ্যে ছাত্র ১৯৪২জন, ছাত্রী ২১৫৬ জন। সদর উপজেলায় পাশের শতকরা হার ৯৬.৩৩%।

চলতি সালে গাংনী উপজেলা থেকে পরীক্ষায় অংশগ্রহণ করেছিল ৫৪১১ জন। এর মধ্যে ছাত্র ২৫৫৬ জন, ছাত্রী ২৮৫৫ জন। গাংনী উপজেলা থেকে পাশ করেছে মোট ৫২২৯ জন। এরমধ্যে ছাত্র ২৪৬১ জন এবং ছাত্রী ২৭৬৮ জন। গাংনী উপজেলার পাশের শতকরা হার ৯৬.৬৪%।

এদিকে মুজিবনগর উপজেলায় চলতি সালে পিইসি পরীক্ষায় মোট ১৮৮৬ অংশগ্রহণ করে এর মধ্যে ছাত্র ৭৮৪ জন ছাত্রী ৯০২ জন।

মুজিবনগর উপজেলা থেকে পাশ করেছেন মোট ১৫৯৫ জন। এরমধ্যে ছাত্র ৭২৫ জন এবং ছাত্রী ৮৭০ জন। মুজিবনগর উপজেলায় পাশের শতকরা হার ৯৪.৬০%।

প্রাথমিক শিক্ষা সমাপনীর পরীক্ষার পাশাপাশি মেহেরপুরে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। চলতি সালে অনুষ্ঠিত এবতেদায়ী পরীক্ষায় মেহেরপুর জেলায় পাশের শতকরা হার ৯০.২৭%।

চলতি সালে অনুষ্ঠিত এবতেদায়ী পরীক্ষায় মেহেরপুর জেলার তিনটি উপজেলা থেকে মোট ৬৫৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে ১২ জিপিএ ৫ সহ ৫৯৪ জন পাস করেছে।

মেহেরপুর জেলার তিনটি উপজেলায় ৩৯৬ জন এবং ছাত্র ২৬২ ছাত্রীর মধ্যে ৩৫১জন ছাত্র এবং ২৪৩ জন ছাত্রী রয়েছে। মেহেরপুর সদর উপজেলার মোট ২৮১ ছাত্র-ছাত্রী পরীক্ষায় অংশ গ্রহণ করে এর মধ্যে পাস করেছে ২৫৫ জন ছাত্র-ছাত্রী। মেহেরপুর সদর উপজেলায় পাশের শতকরা হার ৯০.৭৫%।

গাংনী উপজেলা থেকে মোট পরীক্ষা দিয়েছিল ২৮১ জন ছাত্র-ছাত্রী। এর মধ্যে পাস করেছে ২৭৫ জন ছাত্র-ছাত্রী। গাংনী উপজেলার পাশের শতকরা হার ৯৭.৮৬%। মুজিবনগর উপজেলা থেকে এবারে মোট পরীক্ষা দিয়েছিল ৯৬ জন। এখান থেকে পাস করেছে মোট ৬৪ জন। মুজিবনগর উপজেলার পাশের শতকরা হার ৬৬.৬৭%।

ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় মেহেরপুর সদর থেকে সাতজন গাংনী থেকে থেকে তিনজন জিপিএ ৫ পেলেও মুজিবনগর উপজেলা থেকে কেউ জিপিএ ৫ পায়নি।