শিলাইদহের বকুলতলার শিল্পীদের পাশে দাঁড়ালেন যুবলীগ নেতা জিয়াউল ইসলাম স্বপন

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত কুমারখালীর শিলাইদহের কুঠিবাড়ির পুকুরপাড়ের বকুলতলায় বসে প্রায় দেড়যুগ ধরে রবীন্দ্রসঙ্গীত গেয়ে আসা শিল্পীদের পাশে দাঁড়িয়েছেন কুষ্টিয়া জেলা যুবলীগের সাধারণ সম্পাদক ও কয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জিয়াউল ইসলাম স্বপন।

গতকাল রবিবার বিকেলে কয়া ইউনিয়ন পরিষদের অস্থায়ী কার্যালয়ে এসব শিল্পীদের মাঝে খাদ্য সামগ্রী ও নগদ অর্থ সাহয়তা তুলে দেন কুষ্টিয়া জেলা যুবলীগের সাধারণ সম্পাদক জিয়াউল ইসলাম স্বপন।

তিনি বলেন, “করোনা ভাইরাস সংক্রমনে প্রায় দুই মাস কর্মহীন হয়ে পড়া কুঠিবাড়ির বকুলতলার এসব শিল্পীরা খাদ্য সংকটে ভুগছিলো। বিষয়টি আমি জানতে পেরে তাদের ডেকে খাদ্যসামগ্রী ও নগদ অর্থ সহায়তা বিতরণ করেছি।”

বাউল ওলিদুল ইসলাম বলেন, ‘দেশীয় বাদ্যযন্ত্রের সাথে আমার বাবা বাউল আতিয়ার রহমান তার দরাজ কণ্ঠে রবীন্দ্রসঙ্গীত অন্যরকম এক অনুভূতি জাগায়। আমি ছোটবেলায় থেকেই বাবার সাথে এই বকুলতলায় আসতাম। গান শুনতাম। আর ভাবতাম আমিও যদি বাবার মতো করে সুন্দর গলায় গাইতে পারতাম। বাবা অসুস্থ হয়ে পড়ার পর আমিই এই দলের হাল ধরেছি। বাবার সাথে রবীন্দ্রসঙ্গীত, লালন গীতি ও মানিকগঞ্জের দেওয়ান রশিদ বাউলের গান গেয়ে আয়ত্ব করেছি।’

তিনি আরও বলেন, ‘এখানে গান গেয়েই আমরা ৫-৬ জন সংসার চালাতাম। কিন্তুু দেড়মাস হলো করোনা দুর্যোগে সবকিছু বন্ধ থাকায় আমরা অনেক কষ্টের মধ্যে আছি। সম্প্রতি কুমারখালী উপজেলা প্রশাসনের কাছ থেকে একবার খাদ্যসহায়তা এবং আজকে যুবলীগের সাধারণ সম্পাদকের কাছে থেকে আমাদের খাদ্য সামগ্রী ও নগদ অর্থ সহায়তা পেয়েছি।’