শোকাবহ আগষ্ট, মেহেরপুরে ঈদের মোনাজাতে শহীদদের আত্মার মাগফেরাত কামনা

আজ ১লা আগস্ট। শোকাবহ আগস্টের প্রথম দিন। ১৯৭৫ সালের  এ মাসেই বাঙালি হারিয়েছে হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

পঁচাত্তরের ১৫ আগস্ট কালরাতে ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তাদের হাতে একে একে প্রাণ দেন- বঙ্গবন্ধুর সহধর্মিনী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর সন্তান শেখ কামাল, শেখ জামাল, শিশু শেখ রাসেলসহ পুত্রবধু সুলতানা কামাল ও রোজি জামাল। পৃথিবীর এ ঘৃণ্যতম হত্যাকাণ্ড থেকে বাঁচতে পারেননি বঙ্গবন্ধুর সহোদর শেখ নাসের, ভগ্নিপতি আব্দুর রব সেরনিয়াবাত, ভাগ্নে শেখ ফজলুল হক মনি, তার সহধর্মিনী আরজু মনি ও কর্নেল জামিলসহ পরিবারের ১৬ জন সদস্য ও আত্মীয়-স্বজন।

সেনাবাহিনীর কিছু সংখ্যক বিপদগামী সদস্য সপরিবারে জাতির পিতা বঙ্গবন্ধুকে হত্যার পর পুরো বিশ্বে নেমে আসে তীব্র শোকের ছায়া এবং ছড়িয়ে পড়ে ঘৃণার বিষবাষ্প।

শোকাবহ আগষ্টের প্রথম দিনে মেহেরপুর জেলা যুবলীগের মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে ঈদের নামাজ শেষে ১৫ আগষ্টের সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয়।

অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে, ৫ই আগস্টে শেখ কামালের জন্মদিন উপলক্ষে আলােচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে । ৮ই আগস্টে বঙ্গমাতা শেখ ফজিলতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে আলােচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

১৫ই আগস্টে কেন্দ্রিয় যুবলীগের নির্ধারিত সময় অনুযায়ী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পন ও কেন্দ্রিয় যুবলীগের নির্দেশ মােতাবেক জাতীয় কর্মসূচিতে অংশগ্রহন। ১৭ই আগস্টে ২০০৫ সালে সরকারি মদদে জঙ্গি সংগঠন জেএমবি কর্তৃক দেশব্যপী ৪৩৪ স্থানে সিরিজ বােমা হামলার ঘটনায় নিন্দা প্রকাশ ও প্রতিবাদ কর্মসূচী পালন করা হবে।

২১শে আগস্টে গ্রেনেড হামলা দিবস উপলক্ষে কেন্দ্রীয় যুবলীগের নির্দেশক্রমে জাতীয় কর্মসূচীতে অংশগ্রহন। ২৪শে আগস্টে বিশিষ্ট নারী নেত্রী আইভি রহমানের মুত্যু বার্ষিকীতে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এছাড়াও প্রতিটি জুম্মার নামাজে জাতির পিতা বঙ্গবন্ধু সহ সকল শহীদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া প্রার্থনা করা হবে।

এছাড়াও মাসব্যাপী পথ-শিশু ও অসহায় দুস্থদের মাঝে রান্না করা খাবার বিতরণ করা হবে। মুজিব শতবর্ষ উপলক্ষে বছরব্যাপী বৃক্ষ রােপন কর্মসূচী চলমান রয়েছে। সেই সাথে বাংলাদেশ আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় কমিটি ঘােষিত সকল কর্মসূচীতে অংশগ্রহন করা হবে।

মেপ্র/এমএফআর