সাইকেল ভ্রমণে তিন বার্তা পৌছালেন তিন তরুণ-তরুণী

তিনটি সচেতনতা বার্তা নিয়ে তিন তরুণ-তরুণী আখাউড়া স্থলবন্দর থেকে সাইকেল ভ্রমণ করে পৌছেছেন মেহেরপুরের মুজিবনগরে। মুজিবনগরে পৌছানোর মধ্যে দিয়ে তারা এ কর্মসূচী শেষ করেন। সাইকেল ভ্রমণের মাঝে মাঝে তারা ছোট ছোট পথ সভায় মানুষজনের মাঝে এ বার্তা গুলো পৌছে দিয়েছেন তিন জন।

সাইকেল আরোহণকারী তিন তরুণ তরুনীদের মধ্যে সতিশ চাকমা, নাসরিন আকতার ও শিউলি শবনম। তাঁরা সকলের চট্টগ্রামের বাসিন্দা। এদের মধ্যে শিউলি শবনম সাংবাদিক। তিনি একুশে টিভিতে কাজ করেন। সতিশ চাকমা চট্রগ্রাম কলেজের সমাজবিজ্ঞান বিভাগের এবং নাসরিন আকতার চট্টগ্রাম হাজী মহুাম্মদ মহসীন কলেজের এমবিএ শিক্ষার্থী।

তিন জন তিনটি সচেতনতা বার্তা নিয়ে অনেক দিন ধরে কাজ করছেন। তাদের সেই বার্তাগুলো সারাদেশে ছড়িয়ে দিতে তারা সাইকেল ভ্রমণের মাধ্যমে বিভিন্ন জেলায় ঘুরে বেড়াচ্ছেন। এর মধ্যে সতিশ চাকমা কাজ করছেন পরিবেশ সুস্থ রাখার জন্য। তিনি জানান, সুস্থভাবে বেঁচে থাকতে হলে পরিবেশকে সুস্থ রাখার কোন বিকল্প নাই। ময়লা আবর্জনা একটি নির্দিষ্ট স্থানে ফেলতে হবে এবং আগামি প্রজন্মকে সেই অভ্যস গড়ে তোলার ক্ষেত্রে ভুমিকা রাখতে হবে।

নাসরিন আকতার কাজ করছেন প্রাণীদের সংরক্ষণ বিষয়ে তিনি কাজ করছেন। তিনি জানান, মা কুকুর বিষ দিয়ে মেরে ফেলা হয়। সেটি না করে জীব বৈচিত্র্য সংরক্ষণে তাদের না মেরে বাঁচিয়ে রাখতে হবে। তাদের প্রজননের সময় বিশেষ ব্যবস্থা নিতে হবে। প্রাণী সংরক্ষণ আইন ২০১৯ এর যথাযথ বাস্থবায়নেও এগিয়ে আসতে হবে।

শিউলি শবনম নারীদের এগিয়ে নিতে কাজ করছেন। তিনি জানান, যে সকল সংস্কার নারীদের বিরুদ্ধে কাজে লাগিয়ে তাদের সমাজে পিছিয়ে রাখা হয়। সে সকল সংস্কারের বিরুদ্ধে জনসচেতনতা করে তোলা হচ্ছে।

প্রসঙ্গত, গত ৮ নভেম্বর আখাউড়া স্থলবন্দর থেকে সাইকেল ভ্রমণ শুরু করেন তারা। সেখান থেকে নরসিংদি, টাঙ্গাইল, পাবনার ঈশ্বরদি হয়ে ১১ নভেম্বর সোমবার সন্ধ্যায় তারা মেহেরপুর শহরে পৌছান। পরে তনারা মেহেরপুর জেলা প্রেস ক্লাবের সাংবাদিকদের সাথে সাক্ষাৎ করে তাদের কর্মসূচীর বিষয়ে উপস্থাপন করেন। মঙ্গলবার সকালে মুজিবনগরের উদ্দেশ্যে মেহেরপুর ত্যাগ করে এবং মুজিবনগর স্মৃতি সৌধে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে তাদের এ ভ্রমণ শেষ হয়।

-নিজস্ব প্রতিনিধি