সামান্য বৃষ্টিতেই পানি জমে যায় খেলার মাঠ

এটি বন্যা কবলিত কোন এলাকার স্কুল মাঠের দৃশ্য নয়। বিদ্যালয় মাঠটিতে যেন কোথায় পা ফেলার জায়গা নেই। পুরো খেলার মাঠে থৈ-থৈ করছে পানি। দেখলে মনে হয় এ যেন এটি একটি পুকুর। এই চিত্র এখন কুষ্টিয়ার মিরপুর উপজেলার ধুবইল ইউনিয়নে সিংপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের খেলার মাঠ। এটিই এখানকার একমাত্র খেলার মাঠ।

বছরের বেশিরভাগ সময়ই জলাবদ্ধতা থাকে এখানে। সামান্য বৃষ্টি হলেই পানি জমে যায়। প্রতিবছর বর্ষা মৌসুমে পানিতে ডুবে থাকে এ মাঠটি। মাঠের এ অবস্থার জন্য বন্ধ থাকে খেলাধুলা। নিয়মিত খেলতে না পারায় হতাশ প্রতিষ্ঠানটির শিক্ষার্থী ও মহল্লার খেলোয়াড়রা।

স্থানীয়রা জানান, প্রতিবছর খেলার মাঠ উন্নয়নের টাকা আসলেও তেমন কোনো দৃশ্যমান উন্নয়ন কাজ হয় না।

সংশ্লিষ্টসুত্রে জানা গেছে, ২০১৯-২০ অর্থবছরে স্থানীয় এমপির টি-আর বরাদ্দকৃত ৪৩ হাজার টাকা এসেছিল। কিন্তু নামেমাত্র কয়েক ট্রলি বালু দিয়ে ভরাটের নাম করে পুরো টাকা আত্মসাৎ করেছে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও স্কুল কমিটির সভাপতি।

সিংপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুফিয়া খাতুন বলেন, স্কুল মাঠে মাটি ভরাটের জন্য ২০১৯-২০অর্থবছরে স্থানীয় এমপির টি-আর বরাদ্দকৃত ৪৩ হাজার টাকা এসেছিল। সেই টাকার কাজ করা হয়েছে। আরও বরাদ্দ দরকার বলেও জানান তিনি।

কর্তৃপক্ষর কাছে মাঠটি দ্রুত সংস্কারের দাবি জানিয়ে এলাকাবাসী জানান
‘মাঠ শুকনো থাকলে যুবসমাজ ব্যস্ত থাকে খেলাধুলায়। ফলে মাদকের ছোবল থেকে তারা রক্ষা পায়। যত বেশি ক্রীড়াচর্চা হবে ততবেশি যুবসমাজ মাদক থেকে দূরে থাকবে। কিন্তু এই মাঠের পানি দেখলে মনে হয় এটি একটি পুকুর। এই মাঠটি সংস্কার করা না হলে এলাকার যুবসমাজ মাদকের দিকে ঝুঁকে পড়তে পারে।’ তাই দ্রুত এই খেলার মাঠটি সংস্কারের মাধ্যমে খেলাধুলার পরিবেশ ফিরিয়ে আনতে অনুরোধ জানিয়েছেন এলাকাবাসী।

মিরপুর প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মাসুদ রানা বলেন,‘আমি বিষয়টা শুনেছি। সেই সাথে বিদ্যালয়ের প্রধান শিক্ষককে লিখিতভাবে বিষয়টি জানানোর জন্য বলা হবে।

মিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিংকন বিশ্বাস জানান,এটা আমার জানা ছিল না। তবে দ্রুত এ জলাবদ্ধতা দূরীকরণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।