সৌদিতে করোনায় পাঁচ বাংলাদেশি চিকিৎসকের মৃত্যু

সৌদি আরবের বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে দায়িত্ব পালন করতে গিয়ে এখন পর্যন্ত পাঁচ বাংলাদেশি চিকিৎসক করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। একই সঙ্গে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন দুই চিকিৎসকের স্ত্রীও।

এছাড়া বেশ কয়েকজন চিকিৎসক করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছেন সৌদি আরবের বিভিন্ন হাসপাতালে। সোমবার রিয়াদের বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মারা যাওয়া পাঁচ চিকিৎসক হলেন- ডা. মোহাম্মদ শফিউল্লাহ (রণক), ডা. আফাক হোসেন, ডা. আবদুর রহিম, ডা. মো. আনোয়ার উল হাসান ও ডা. গোলাম মোস্তফা।

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মশিহ্ মারা যাওয়া চিকিৎসকদের স্মরণ করে বলেন, যে চিকিৎসকরা মানুষকে সাহায্য ও চিকিৎসার জন্য নিজের জীবন উৎসর্গ করেছেন তারা প্রকৃত বীর। তাদের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি তিনি গভীর সমবেদনা জানিয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৯ জুন করোনা সংক্রমণে মারা যান ডা. মোহাম্মদ শফিউল্লাহ (রণক)। তিনি সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীন রিয়াদের কিং সালমান হাসপাতালে মেডিসিন বিভাগে পরামর্শক হিসেবে কর্মরত ছিলেন।

ডা. রণক সৌদি আরবে কোভিড-১৯ মহামারী সংক্রমণের শুরু থেকেই কিং সালমান হাসপাতালের দুটি করোনা ওয়ার্ডের দায়িত্বে ছিলেন।

করোনায় সৌদি আরবে প্রথম চিকিৎসক হিসেবে ডা. আফাক হোসেনের মৃত্যু হয়। তিনি মদিনার স্থানীয় সাফা আল মদিনাহ্ পলি ক্লিনিকের অর্থোপেডিক সার্জন ও জেনারেল প্র্যাকটিশনার হিসেবে নিয়োজিত ছিলেন।

আরেক চিকিৎসক আবদুর রহিম ১৯ মে জেদ্দায় মৃত্যুবরণ করেন। তিনি জেদ্দার বিন লাদেন পলি ক্লিনিকে জেনারেল প্র্যাকটিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৩ জুন ডা. আনোয়ার উল হাসান রিয়াদে করোনাভাইরাস সংক্রমণে মারা যান।

তিনি রিয়াদের বাথায় বদরুদ্দিন পলি ক্লিনিকে জেনারেল প্র্যাকটিশনার হিসেবে ছিলেন। ১৬ জুন মদিনায় করোনা সংক্রমণে ডা. গোলাম মোস্তফা মারা যান। তিনি সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীন মদিনার আগুল স্বাস্থ্যসেবা কেন্দ্রে দায়িত্ব পালন করেছেন।

রিয়াদে করোনা সংক্রমণে দুই বাংলাদেশি ডাক্তারের স্ত্রীও মারা যান। ডা. শফিকুল ইসলাম ও ডা. আনোয়ার হোসেনের স্ত্রী সম্প্রতি রিয়াদে ইন্তেকাল করেন।

এছাড়া আরও বেশ কয়েকজন চিকিৎসক সৌদিআরবে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন।

বাংলাদেশ দূতাবাস আক্রান্ত ডাক্তারদের চিকিৎসাসেবা নিশ্চিত ও যেকোনো সহযোগিতার জন্য চিকিৎসক সংগঠনের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। সুত্র-যুগান্তর