স্বাস্থ্যবিধি না মানলে করোনা ভয়াবহ রুপ নেওয়ার আশঙ্কা

সম্পাদকীয়
করোনার ২য় ওয়েভ শুরু হতে যাচ্ছে বলে আশঙ্কা করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। গত কয়েকদিনে দেশে করোনা আক্রান্ত ও মৃত্যুহার বেড়ে যাওয়ায় এ আশঙ্কা করা হচ্ছে। এ অবস্থায় নতুন করে আবারো স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য স্বাস্থ্য অধিদপ্তর থেকে তাগিদ দেওয়া হয়েছে।
ইতিমধ্যেই দেশের সকল জেলা প্রশাসক, সিভিল সার্জন ও ইউএনওদের চিঠি দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর । চিঠিতে বিয়ে, সভা-সমাবেশ, ওয়াজ মাহফিলসহ যে কোন সামাজিক অনুষ্ঠান বন্ধ করতে বা কমাতে নির্দেশনা দেওয়া হয়েছে ।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে গত রবিবার একদিনে নতুন করে ১হাজার ১৫৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। শনাক্ত হার বেড়ে দাড়িয়েছে ৭দশমিক ১৫ শতাংশে। শনাক্তের এ হার গত ৬৩ দিনের মধ্যে সর্বোচ্চ। নতুন করে করোনা রোগী শনাক্ত বাড়ার পাশাপাশি মৃত্যুও বেড়েছে। গত রবিবার ১৮ জন মারা গেছেন। গত ৪৯ দিনের মধ্যে এটি সর্বোচ্চ।
কিন্তু সাধারণ মানুষের জীবনযাপন, চলাফেরা দেখে বোঝার উপায় নেই মরনঘাতি করোনা নামক কোন রোগ এখনো বিদ্যামান। খুব সচেতন কিছু মানুষ ছাড়া কারো মুখে মাস্ক দেখা যায় না। অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলার তো বালাই নেই। শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে। আগামি ৩০ মার্চ থেকে শিক্ষা খোলার চিন্তাভাবনা করছে সরকার।
শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকলেও শিক্ষকরা অনেক অনেক শিক্ষার্থীদের একত্রিত করে কোচিং, প্রাইভেট , টিউশনি ঠিকই চালিয়ে যাচ্ছেন। এখনই কঠোর না হলে ভয়াবহ পরিণতি হতে সময় লাগবে না। সংশ্লিষ্টদের উচিত এখনই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে অতিমারী করোনা থেকে সুরক্ষার ব্যাপারে সচেষ্ট হওয়া।