হিন্দু পুণ্যার্থীদের ভারত ছেড়ে নেপাল যেতে হবে ?

হিন্দু পুণ্যার্থীদের ভগবান রামের পুণ্য জন্মভুমি দর্শনে এখন ভারত ছেড়ে নেপাল যেতে হবে ? পৃথিবীর এক সময়ের ঘোষিত একমাত্র হিন্দু রাষ্ট্র নেপালের বর্তমান প্রধানমন্ত্রীর বক্তব্যে সেকথাই ফুটে উঠে ।

নেপালের প্রধানমন্ত্রী পিকে শর্মা ওলির দেওয়া বিতর্কিত মন্তব্যের প্রতিবাদে ঢাকায় মানববন্ধন করেছে জাগ্রত হিন্দু সমাজ। শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

নেপালের প্রধানমন্ত্রী ওলির দেয়া বক্তব্যকে বিভ্রান্তিমূলক উল্লেখ করে মানববন্ধন থেকে এর তীব্র নিন্দা জানানো হয়। সংগঠনটির দাবি, অদৃশ্য শক্তির প্ররোচনায় ভগবান রামের জন্মভূমি নিয়ে বিভ্রান্তি ছড়ানো হয়েছে। সেই সঙ্গে ধর্মকে রাজনীতি থেকে আলাদা করার দাবি জানায় সংগঠনটি। এসময় ভারত বাংলাদেশের বন্ধুত্ব আরও দৃঢ় করার আহ্বান জানান সংগঠনের নেতারা।

সম্প্রতি প্রধানমন্ত্রী ওলি এক বক্তব্যে বলেন, ভারতের অযোধ্যায় নয়, রামের জন্মভুমি নেপালের অযোধ্যায় । তিনি বলেন, ‘অযোধ্যা নেপালে অবস্থিত, আর রাম ছিলেন নেপালি রাজপুত্র’। ওলির দেওয়া এমন মন্তব্যের বিরুদ্ধে জাতীয় ও আন্তর্জাতিকভাবে বিরোধিতা শুরু হয়।

নেপালের প্রধানমন্ত্রী পিকে শর্মা ওলির এমন মন্তব্যের বিরোধিতা করেন সেদেশটির কমিউনিস্ট পাটির্ও। সংগঠনটি প্রধানমন্ত্রী ওলিকে অচিরেই ক্ষমা চাওয়ার অনুরোধ জানান।