হুয়াওয়ে, জেডটিইর পণ্য বিক্রিতে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

হুয়াওয়ে, জেডটিইসহ পাঁচ চীনা প্রতিষ্ঠানের যোগাযোগপ্রযুক্তি পণ্য বিক্রি এবং আমদানিতে নিষেধাঞ্জা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। জাতীয় নিরাপত্তার স্বার্থে এমন পদক্ষেপ নিয়েছে দেশটি। হুয়াওয়ে, জেডটিই ছাড়াও নিষেধাজ্ঞার এ তালিকায় রয়েছে দাহুয়া, হিকভিশন ও হাইটেরা। এই প্রতিষ্ঠানগুলো ভিডিও নিরাপত্তা সরঞ্জাম এবং দ্বিমুখী (টু ওয়ে) বেতারব্যবস্থা (রেডিও সিস্টেম) তৈরি করে।

তবে হিকভিশন বলছে, তাদের উৎপাদিত পণ্যে যুক্তরাষ্ট্রের নিরাপত্তারঝুঁকির উপস্থিতি নেই। প্রতিষ্ঠানটি বলছে, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা রক্ষায় এ সিদ্ধান্ত তেমন ভূমিকা রাখবে না। বরং দেশটির ছোট ব্যবসা, স্থানীয় কর্তৃপক্ষ, স্কুল এলাকা এবং মানুষের সুরক্ষা–সমস্যা ও খরচ বাড়াবে।

এর আগে হুয়াওয়ে এবং অন্যান্য প্রতিষ্ঠান চীনা সরকারের কাছে তথ্য সরবরাহের অভিযোগ অস্বীকার করে। এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশনস কমিশনের (এফসিসি) প্রধান জেসিকা রোজেনওয়ালেস বলেন, ‘অনাস্থা রয়েছে এমন যোগাযোগপ্রযুক্তি পণ্য যাতে আমাদের সীমানায় ব্যবহৃত না হয়, এ জন্য এফসিসি জাতীয় নিরাপত্তা রক্ষায় দৃঢ় প্রতিজ্ঞ।’ টেলিযোগাযোগ নিয়ে জাতীয় নিরাপত্তা হুমকি থেকে নাগরিকদের নিরাপত্তা রক্ষার চলমান কার্যক্রমের অংশ হিসেবে এসব নতুন নিয়ম গুরুত্বপূর্ণ। নতুন এ নীতিমালা চালুর জন্য সর্বসম্মতভাবে সম্মতি দিয়েছেন সংস্থাটির সদস্যরা।