১০ টাকা কেজি চাল বিক্রি শুরু মেহেরপুর শহরের ৯টি স্থান

করোনা ভাইরাসের কারণে সৃষ্ট সংকটকালীন সময়ে মেহেরপুর শহরের ৯টি স্থান থেকে একযোগে সপ্তাহে তিন দিন ১০ টাকা কেজি দরে খোলাবাজারে (ওএমএস) চাল বিক্রির শুরু হয়েছে।

রবিবার সকালে মেহেরপুর শহরের ৯টি স্থান থেকে একযোগে ১০ টাকা কেজি দরে চাল বিক্রি শুরু করা হয়। জাতীয় পরিচয় পত্রের কপি দেখে প্রত্যেক পরিবার ৫ কেজি করে চাল ৫০ টাকায় ক্রয় করতে পারবে। প্রতিদিন মেহেরপুর শহরের ১০ মেট্রিক টন করে চাল বিক্রি করা হবে। সপ্তাহের রবিবার মঙ্গলবার ও বৃহস্পতিবার মেহেরপুর শহরের ৯ টি স্থান থেকে একযোগে চাল বিক্রি করা হবে।

এই চাল কীভাবে বণ্টন হবে ১৩টি নির্দেশনার মাধ্যমে একটি গাইডলাইনও দিয়েছে খাদ্য মন্ত্রণালয়। এই নির্দেশনা অনুযায়ী একজন উপকারভোগী নিজের জাতীয় পরিচয়পত্র দেখিয়ে সপ্তাহে একবার ৫ কেজি চাল কিনতে পারবেন। তবে যেসব পরিবার অন্য কোনো সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় রয়েছে এই চাল কেনার সুযোগ পাবেন না। খাদ্য মন্ত্রণালয়ের গাইডলাইন অনুযায়ী সপ্তাহে রবি, মঙ্গল ও বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর ৩টা পর্যন্ত ওএমএস বিক্রয় কার্যক্রম চালানো হবে। স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী, সিটি করপোরেশন, পৌরসভার ওয়ার্ড কাউন্সিলর বা সংশ্লিষ্ট প্রতিনিধিদের উপস্থিতিতে চাল বিক্রি করতে হবে।

স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী, সিটি করপোরেশন, পৌরসভার ওয়ার্ড কাউন্সিলর বা সংশ্লিষ্ট প্রতিনিধিদের করোনা সংক্রমণ প্রতিরোধে নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে চাল বিক্রয় কার্যক্রম পরিচালনা করতে নির্দেশ দেওয়া হয়েছে।