২৭ ঘণ্টা পর কুষ্টিয়ার রেললাইন সচল

দীর্ঘ ২৭ ঘণ্টা পর সচল হয়েছে কুষ্টিয়ার সঙ্গে চার জেলার রেল যোগাযোগ। শুক্রবার দুপুর ২টার দিকে মালবাহী ট্রেনের বগি লাইনচ্যুত হয়ে বন্ধ হয়ে গিয়েছিল রুটটি। শনিবার বিকেল পৌনে ৫টার দিকে এ রুটের উদ্ধার কাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

জানা গেছে, দ্রুত ট্রেন চলাচল স্বাভাবিক করতে পুরোদমে কাজ করেছেন রেল বিভাগের কর্মীরা। ক্ষতিগ্রস্ত ইঞ্জিন ও বগি সরিয়ে নিয়ে লাইন মেরামত করার কাজ চালিয়েছেন। শনিবার বিকেল নাগাদ লাইন মেরামত শেষে রেল যোগাযোগ পুনরায় স্বাভাবিক হতে পারে বলে ধারণাও ছিল রেল কর্তৃপক্ষের।

এদিকে এ ঘটনায় রেলের উপ-সহকারী প্রকৌশলী (পথ) সাইফুল ইসলামকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

শুক্রবার দুপুর ২টার দিকে কুষ্টিয়া শহরের মিলপাড়া এলাকার বড় স্টেশনের অদূরে মালবাহী একটি ট্রেনের পাঁচটি বগি লাইনচ্যুত হয়ে যায়। এতে কোনো হতাহতের ঘটনা না ঘটলেও ট্রেনের লাইন দুমড়ে-মুচড়ে যায়। বিপরীত দিক থেকে আসা একটি ট্রলির সঙ্গে ট্রেনটির সংঘর্ষ হলে এ ঘটনা ঘটে।

রেলওয়ে সূত্রে জানা যায়, ২২টি বগির গমবোঝাই ট্রেনটি ঈশ্বরদী থেকে ফরিদপুর যাচ্ছিল। পথে কুষ্টিয়া বড় স্টেশন ক্রস করে ট্রেনটির পাঁচটি বগি লাইনচ্যুত হয়। এ ঘটনায় কুষ্টিয়ার সঙ্গে খুলনা, রাজশাহী, গোয়ালন্দ ও ফরিদপুরের রেল যোগাযোগ বন্ধ হয়ে পড়ে।

রেলওয়ের পাকশী সাব-ডিভিশনাল প্রকৌশলী বীর বল জানান, ১২ ঘণ্টা চেষ্টা চালানোর পর লাইনচ্যুত চারটি বগি উদ্ধার করা হয়। এরপর শুরু হয় আরও একটি বগি সরানোর কাজ। ১৭০ জন কর্মী টানা কাজ করেছেন।