অফিসার ক্যাডেট পদে নিয়োগ দেবে বাংলাদেশ নৌবাহিনী

জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ নৌবাহিনী। বাংলাদেশ নৌবাহিনীতে ‘২০২১-এ অফিসার ক্যাডেট (১ম গ্রুপ)’ ব্যাচে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী যোগ্য নারী ও পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারেন।
পদের নাম
২০২১-এ অফিসার ক্যাডেট ব্যাচ (১ম গ্রুপ)
শিক্ষাগত যোগ্যতা
যেকোনো স্বীকৃত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে উচ্চমাধ্যমিক বা সমমান পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। বিজ্ঞান বিভাগ থেকে ন্যূনতম জিপিএ ৪.৫০ এবং উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞানে আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৪.০০ থাকতে হবে। ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জন্য ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে কমপক্ষে তিনটি বিষয়ে ‘এ গ্রেড’ ও দুটি বিষয়ে ‘বি গ্রেড’ থাকতে হবে এবং ‘এ’ লেভেলে কমপক্ষে দুটি বিষয়ে ‘বি গ্রেড’ অবশ্যই থাকতে হবে (উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও গণিত—এ দুটি বিষয় থাকা বাধ্যতামূলক)।
আবেদনের জন্য আগামী ১ জানুয়ারি, ২০২১ তারিখে আবেদনকারীদের বয়স হতে হবে ১৬ বছর ৬ মাস থেকে ২১ বছরের মধ্যে, তবে সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে বয়স হতে হবে ১৮ থেকে ২৫ বছরের মধ্যে। প্রার্থীদের অবশ্যই অবিবাহিত ও বাংলাদেশের নাগরিক হতে হবে।
শারীরিক যোগ্যতা
পুরুষ প্রার্থীর ক্ষেত্রে উচ্চতা ন্যূনতম ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৫০ কেজি, বুকের মাপ স্বাভাবিকভাবে ৩০ ইঞ্চি ও সম্প্রসারিত ৩২ ইঞ্চি এবং মহিলা প্রার্থীর ক্ষেত্রে ৫ ফুট ১ ইঞ্চি, ওজন ৪৬ কেজি, বুকের মাপ স্বাভাবিকভাবে ২৮ ইঞ্চি ও সম্প্রসারিত ৩০ ইঞ্চি। প্রার্থীকে অবিবাহিত হতে হবে।
বেতন স্কেল
সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাদিসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী অফিসার ক্যাডেট পদের বেতন-ভাতা দেওয়া হবে।
আবেদনের নিয়ম
আগ্রহী প্রার্থীদের বাংলাদেশ নৌবাহিনীর নির্দিষ্ট ওয়েবসাইটে (িি.িলড়রহহধাু.হধাু.সরষ.নফ) আবেদন করতে হবে।
আবেদনের সময়সীমা
আবেদন ও ফি প্রদানের শেষ সময় আগামী ২৬ ফেব্রুয়ারি, ২০২০।
সূত্র : বাংলাদেশ নৌবাহিনী ওয়েবসাইট।