অভিযান বন্ধের দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

জিকে সেচ প্রকল্পের প্রধান খালের ( কুমার নদ) দুপাড় দখল করে গড়ে উঠা বসতবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদ অভিযান বন্ধের দাবিতে আলমডাঙ্গায় মানববন্ধন কর্মসূচি পালন শেষে জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান করা হয়েছে।

গত ১ ডিসেম্বর বেলা ১১টার দিকে আলমডাঙ্গা শহরের হাইরোডে মানববন্ধন শেষে এ স্মারকলিপি প্রদান করা হয়েছে। স্বারকলিপিতে উল্লেখ করা হয়েছে যে,

আলমডাঙ্গায় জিকে প্রজেক্টের প্রধান খালের (কুমার নদ) পাড়ে বাস্তুভিটা নির্মাণ করে বসবাস করে আসছেন প্রায় ২ শ ছিন্নমূল পরিবার।

প্রায় ৩০/৪০ বছর আগে তারা বিভিন্ন এলাকা থেকে উদ্বাস্তুর মত এখানে এসে বসবাস শুরু করেন। বর্তমানে মা-বাপ, স্ত্রী-সন্তান সন্ততি নিয়ে কোন রকমে মাথা গোজার মত সংস্থান হয়েছে তাদের।

কুমার নদের তীরে পড়ে থাকা জমিতে তিলে তিলে নির্মাণ করেছেন মাথা গুজে থাকার মত আশ্রয়। অনেকে আবার ওয়াবদা কর্তৃপক্ষের নিকট থেকে লীজ গ্রহণ করেছেন।

সম্প্রতি জিকে প্রকল্পের প্রধান খালের জমি দখল করে গড়ে তোলা স্থাপনা উচ্ছেদের নোটিশ প্রদান করা হয়েছে।

তাদেরকে উচ্ছেদ করা হলে ভূমিহীন ও সহায় সম্বলহীন তারা কোথায় গিয়ে দাঁড়াবেন?

এমন মানবিক আর্তি প্রকাশ করে তারা উচ্ছেদ অভিযান বন্ধের জন্য জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা করেছেন।

জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকারের নিকট এ স্মারকলিপি প্রদানের পূর্বে তারা আলমডাঙ্গা হাইরোডে মানববন্ধন কর্মসূচি পালন করেন।

অন্যান্যের মধ্যে এ মানববন্ধন কর্মসূচিতে উপস্থিত ছিলেন পৌর আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেন, সাধারণ সম্পাদক পৌর কাউন্সিলর মতিয়ার রহমান ফারুক, কাউন্সিলর জহুরুল ইসলাম স্বপন, উপজেলা যুবলীগের যুগ্ন আহ্বায়ক শাহীন রেজা, যুবলীগ নেতা সাইফুর রহমান পিন্টু, আশরাফুল হক পিন্টু, আওয়ামী লীগ নেতা জাহাঙ্গীর আলম, খন্দকার মজিবুল ইসলাম প্রমুখ।

জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহি অফিসার লিটন আলী, উপজেলা ভাইস চেয়ারম্যান সালমুন আহমেদ ডন, থানা অফিসার ইনচার্জ সৈয়দ আশিকুর রহমান প্রমুখ।

-আলমডাঙ্গা প্রতিনিধি: