আইওটি ইকোসিস্টেমের জন্য কোয়ালকম আনছে নতুন চিপসেট

আইওটি ইকোসিস্টেমের জন্য কোয়ালকম আনছে নতুন চিপসেট

জার্মানির হানওভার মেস ট্রেড মেলাতে এবার কোয়ালকম একটি গুরুত্বপূর্ণ ঘোষণা দিয়েছিল। মূলত শিল্প-প্রতিষ্ঠানে নানা অ্যাপ্লিকেশন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য তারা একটি চিপসেট তৈরি করছে। আইওটি ডিভাইস সারাবিশ্বেই আস্তে আস্তে ছড়িয়ে পড়তে শুরু করেছে। এজন্য তারা একাধিক নতুন চিপও নিয়ে এসেছে। কিন্তু এই কটিতেই তারা সন্তুষ্ট নয়। আস্তে আস্তে এই প্রযুক্তি ক্রমেই এগিয়ে চলেছে। আর যুক্ত হচ্ছে নতুন সব সুবিধা।

আইওটি অ্যাপ্লিকেশনে ভিডিও কোলাবোরেশন, ক্লাউড গেমিং, রিটেইল এবং আরও অনেক বড় পরিসরের কাজ যুক্ত হচ্ছে। সবকিছু বিবেচনায় কোয়ালকম আরও পাওয়ারফুল চিপ আনার চেষ্টা করছে।

নতুন QCS8550 ও QCM8550 মডেলের এই প্রসেসর দুটিতে সর্বোচ্চ কম্পিউট পাওয়ার দেওয়া হয়েছে। এসব প্রসেসরে ওয়া-ফাই ৭ প্রযুক্তি তো থাকছেই। একইসঙ্গে আরও ভালো গ্রাফিক্স ও মিডিয়া পার্ফর্ম্যান্স পাওয়া যাবে। ফলে অটোনোমাস মোবাইল রোবোট এবং ইন্ডাস্ট্রিয়াল ড্রোন পরিচালনা হবে আরও সহজ। হাতে ধরা কোনো কম্পিউটইং ডিভাইস দিয়ে নিখুঁতভাবে পরিচালনার ক্ষেত্রে অবশ্য খুব কম প্রসেসরই এখনো রয়েছে।

নেটওয়ার্ক ফাংশনের কথা বিবেচনায় মাল্টি গিগাবিট স্পিড, অতিরিক্ত রেঞ্জ এবং লো-ল্যাটেন্সি নিশ্চিত করা হয়েছে। আইওটি অ্যাপ্লিকেশনের সক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে আরও নিঁখুততার দিকে এগিয়ে যাওয়ার এই ঘোষণা একটা সুখবরই বটে।