আইসিসির ওয়ানডে বোলার র‍্যাংকিংয়ের শীর্ষে আফ্রিদি

আইসিসির ওয়ানডে বোলার র‍্যাংকিংয়ের শীর্ষে আফ্রিদি

কলকাতার ইডেন গার্ডেন্সে গত পরশু বাংলাদেশের বিপক্ষে রেকর্ড করেছে পাকিস্তানের তারকা পেসার শাহীন শাহ আফ্রিদি। এদিন প্রথম ওভারে বল করতে এসে টাইগার ওপেনার তানজিদ হাসান তামিমকে ফিরিয়ে ওয়ানডে ক্রিকেটে পেসারদের মধ্যে ‘দ্রুততম শত উইকেট’ শিকারি গড়ে গিয়েছেন তিনি। এরপর শিকার করেছেন আরও দুটি উইকেট। আর এ ম্যাচের পরই আইসিসির একদিনের এই ফরম্যাটের বোলারদের র‍্যাংকিংয়ের তালিকায় প্রথমবারের মতো শীর্ষ স্থানে উঠে এসেছে আফ্রিদি।

বল হাতে পাকিস্তানের হয়ে আফ্রিদির ক্যারিয়ার পাঁচ বছরের। এর মধ্যে এবারই প্রথমবার র‍্যাংকিংয়ের শীর্ষে উঠেছেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা আইসিসি বুধবার ওয়ানডে র‍্যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে। আর এই তালিকার শীর্ষে উঠতে তিনি পিছে ফেলেছেন সেরা তিনে থাকা জশ হেইজেলউড (৬৬৩), মোহাম্মদ সিরাজ (৬৫৬), কেশব মহারাজদের (৬৫১)। সপ্তম স্থানে ছিল আফ্রিদি (৬৭৩) সেখান থেকে এক লাফে এখন তালিকার চূড়ায়।

চলমান বিশ্বকাপের শুরুতেও ফর্ম নিয়ে অনেক সমালোচনা হয়নি শাহিন আফ্রিদির। কিন্তু আসরে নিজেদের সাত ম্যাচ খেলার মধ্য দিয়ে বর্তমানে তিনি সর্বোচ্চ উইকেট শিকারির দৌড়ে রয়েছেন। চলমান আসরে এখন পর্যন্ত ৭ ইনিংসে ১৬ উইকেট নিয়েছেন আফ্রিদি। টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট নেওয়া অস্ট্রেলিয়ান স্পিনার অ্যাডাম জাম্পারও শিকার একই সংখ্যক উইকেট। তবে তিনি এক ম্যাচ কম খেলেছেন আফ্রিদি থেকে।

এর আগে ২০১৮ সালে ওয়ানডেতে অভিষেক হয় গতিতারকা শাহিন আফ্রিদির। এরপর থেকেই মাঠে নিয়মিতিই চলছে তার গতি প্রদর্শন। ২০১৯ সালে দলের হয়ে নিজের ক্যারিয়ারের প্রথম বিশ্বকাপ খেলেন তিনি। টুর্নামেন্টটিতে আফ্রিদির অভিষেক হয় অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে। ঐ ম্যাচে অজি মারকুটে ব্যাটার গ্লেন ম্যাক্সওয়েলকে ফিরিয়ে আসরের প্রথম উইকেট শিকার করেন।

এরপর ফেরান উইকেটে থিতু হয়ে থাকা সেঞ্চুরি হাঁকানো ডেভিড ওয়ার্নারকেও। সেই শুরু। এরপর বিশ্বকাপ মাতান তিনি। আসরের পাঁচ ম্যাচে হাত ঘুরিয়ে বনে যান দলের সর্বোচ্চ উইকেট শিকারি (১৬)। তার মধ্যে বাংলাদেশের বিপক্ষে ৯.১ ওভার বল করে মাত্র ৩৫ রান দিয়ে শিকার করেন ৬ উইকেট। সেই বাংলাদেশের বিপক্ষেই মঙ্গলবার শতউইকেটের রেকর্ড গড়েছেন তিনি।