আজ একই দিনে বসন্ত, ভালবাসা, সুন্দরবন দিবস ও সরস্বতী পূজা

আজ একই দিনে বসন্ত, ভালবাসা, সুন্দরবন দিবস ও সরস্বতী পূজা

আজ একই দিনে অনেকগুলো দিবস এবং সঙ্গে সনাতন ধর্মাবলম্বীদের হিন্দু সম্প্রদায়ের সরস্বতী পূজা উদযাপন হচ্ছে। আজ কেউ করছে বসন্তের উদযাপন, কেউ করছে ভালবাসার উদযাপন এবং হিন্দু সম্প্রদায় করছেন সরস্বতী পূজা উদযাপন। আর অনেকে জানেনই না আজ সুন্দরবন দিবস।

বসন্তের আগমনীতে চারদিকে বিভিন্ন ফুল ফোটে, গাছে নতুন পাতা গজায়, নতুন গাছের জন্ম হয়। প্রকৃতি এক নতুন রূপে সাজতে ব্যস্ত থাকে। আর এর সাথে ভালবাসা দিবস যোগ হয়ে এক নতুন মাত্রা যোগ করেছে। চারদিকে যুগল বন্দী হয়ে প্রিয়জনকে সঙ্গে নিয়ে কেউ ঘুরে বেড়াচ্ছে আর কেউ ভালবাসা দিবসের বদলতে তার পছন্দের মানুষকে প্রপোজ করছে যা এক নতুন গল্পের শুরু করছে। এখন ভালবাসা শুধু প্রেমিক-প্রেমিকা যুগলে সীমাবদ্ধ নেই, পরিবার-পরিজনকে নিয়ে অনেকে বের হয়েছেন দিনটি উদযাপন এর জন্য। এ বছর একই দিনে এতগুলো দিবসের উদযাপনে আনন্দের মাত্রা দ্বিগুন করেছে।

একই সঙ্গে সনাতন ধর্মাবলম্বী তাদের নিজ নিজ জায়গা থেকে সরস্বতী পূজা উদযাপন করছেন। এর মধ্যে জগন্নাথ হলের সরস্বতী পূজা সবচেয়ে বড়। জগন্নাথ হল মাঠে সকাল থেকেই পূজা অর্চনা ও অঞ্জলির মধ্য দিয়ে সরস্বতী পূজা উদযাপন শুরু হয়। সকাল থেকে এখানে ভিড় লেগেই থাকে।

অন্যদিকে ১৪ই ফেব্রুয়ারি সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে সুন্দরবন দিবস পালিত হয়ে আসছে। ২০০১ সালের ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশ পরিবেশ আন্দোলনের আওতায় খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনার স্বেচ্ছাসেবী সংগঠন রূপান্তর ও পরশের উদ্যোগে এবং দেশের আরও ৭০টি পরিবেশবাদী সংগঠনের অংশগ্রহণে প্রথম জাতীয় সুন্দরবন সম্মেলন অনুষ্ঠিত হয়। সেই সম্মেলনে ১৪ ফেব্রুয়ারিকে ‘সুন্দরবন দিবস’ ঘোষণা করা হয়।

সূত্র: ইত্তেফাক