আজ হুমায়ূন সাধুর চতুর্থ মৃত্যুবার্ষিকী

আজ হুমায়ূন সাধুর চতুর্থ মৃত্যুবার্ষিকী

আজ নির্মাতা ও অভিনেতা হুমায়ূন সাধুর (হুমায়ূন কবীর সাধু) চতুর্থ মৃত্যুবার্ষিকী। ২০১৯ সালের এই দিনে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।

হুমায়ূন সাধুর জন্ম চট্টগ্রামে। শৈশব ও কৈশোর কেটেছে সেখানেই। ৯ ভাইবোনের মধ্যে তিনি সপ্তম। মা মরিয়ম বেগম ছিলেন তার জীবনের সবচেয়ে বড় অনুপ্রেরণা।

সিনেমা বানানোর স্বপ্ন নিয়ে ঢাকায় আসা সাধু সহকারী হিসেবে কাজ শুরু করেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর সঙ্গে পাশাপাশি যাত্রা করেন অভিনয়শিল্পী হিসেবেও।

সাধুর প্রথম চলচ্চিত্র ‘হোমো-সেপিয়েন্স’। তার প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘গুঞ্জন’ ও ‘গড ভার্সেস গড’। ‘বেঁচে থাকার জন্য আমি’ ও ‘পাখি পাকা পেঁপে খায়’ নামে নাটক সিরিজ তৈরি করেন তিনি।

হুমায়ূন সাধুর আলোচিত নাটক ‘চিকন পিনের চার্জার’। নাটকটির লেখক ও পরিচালক তিনি নিজেই। এ নাটকে অভিনয়ও করেছেন ও তার বিপরীতে ছিলেন অভিনেত্রী শাহতাজ।

তার অভিনীত চলচ্চিত্রের মধ্যে রয়েছে ‘মেড ইন বাংলাদেশ’, ‘বিউটি সার্কাস’, ‘সাত ভাই চম্পা’, ‘চোরাবালি’। এছাড়া, ‘ঊন মানুষ’ নামে একটি টেলিফিল্মে অভিনয় করেন তিনি।

হুমায়ূন সাধুর প্রযোজনায় ‘আমার ঘরে বিরাজ করে লালনগীতি’ নামে একটি সংগীত অ্যালবাম আমাজন থেকে বের হয়।

২০১৯ সালের অমর একুশে বইমেলায় প্রকাশ পায় সাধুর প্রথম বই ‘ননাই’। একটি সিনেমা নির্মাণের কাজও হাতে নিয়েছিলেন তিনি। কিন্তু তার শেষ ইচ্ছাটা আর পূরণ হয়নি।