আমঝুপি, শ্যামপুর, বারাদি ও পিরোজপুর ইউনিয়নের সীমানা চুড়ান্ত

অবশেষে মেহেরপুর সদর উপজেলায় শ্যামপুর, পিরোজপুর, আমঝুপি ও বারাদিকে নতুন ইউনিয়ন গঠন করা হয়েছে। মেহেরপুর সদর উপজেলার আমঝুপি ইউনিয়নকে ভেঙে আমঝুপি ও শ্যামপুর, এবং পিরোজপুর ইউনিয়নকে ভেঙে পিরোজপুর ও বারাদি ইউনিয়ন করা হয়।

৭ সেপ্টেম্বও মেহেরপুরের সহকারি কমিশনার ভুমি মো: মাইনউদ্দিন এ সংক্রান্ত চুড়ান্ত গণবিজ্ঞপ্তি প্রকাশ করেন।

এর আগে গত ২৪ জুন দুটি পৃথক গণবিজ্ঞপ্তির মাধ্যমে এ ইউনিয়ন দুইটি ঘোষনা করে মেহেরপুর সদর উপজেলা ভূমি অফিস। পরবর্তিতে কোন আপত্তি না উঠায় চুড়ান্ত গণবিজ্ঞপ্তি জারি করা হয়।

নতুন ইউনিয়নের মধ্যে ৫ টি মৌজা ও ৭টি গ্রাম নিয়ে পুনর্গঠিত পিরোজপুর ইউনিয়ন গঠন করা হয়। মৌজা গুলো হলো- পিরোজপুর, বলিয়ারপুর, টুঙ্গী, সোনাপুর, কাঁটালপোতা,
পিরোজপুর ইউনিয়নের অধীনস্থ গ্রামসমূহ – নূরপুর, পিরোজপুর, গহরপুর, টুঙ্গী, সোনাপুর, বলিয়ারপুর, কাঁঠালপোতা।

এছাড়াও ৯ টি মৌজা ও ১৫টি গ্রাম নিয়ে নবগঠিত বারাদি ইউনিয়ন গঠন করা হয়েছে । মৌজা গুলো হলো মৌজা- রাজনগর, যোগিন্দা, কলাইডাঙ্গা, বারাদি, বর্শিবাড়ী, পাটাপুকা, পুরাতন দরবেশপুর, নতুন দরবেশপুর, সিংহাটি।

বাড়াদি ইউনিয়নের অধীনস্থ গ্রামসমূহ- রাজনগর, জুগিন্দা, কলাইডাঙ্গা, বারাদি, মোমিনপুর, বর্শিবাড়িয়া, হাসনাবাদ, পাটাপোকা, পাটকেলপোতা, চাঁদপুর, নতুন দরবেশপুর, পুরাতন দরবেশপুর, সিংহাটি, পূর্বপাড়া, শিমুলতলা।

অপরদিকে, ৯ টি মৌজা ও ১২ টি গ্রাম নিয়ে পুনর্গঠিত আমঝুপি ইউনিয়ন গঠন করা হয়েছে। মৌজা গুলো হলো- খোকসা, ময়ামারী, চাঁদবিল, কোলা, ইসলাম নগর, হিজলী, আমঝুপি, রঘুনাথপুর, বিলকোলা।

পুনর্গঠিত আমঝুপি ইউনিয়নের অধীনস্থ গ্রামসমূহ – খোকসা, কদমতলাপাড়া, ময়ামারী, চাঁদবিল, দফরপুর, ইসলামনগর, হিজলী, আমঝুপি, রঘুনাথপুর, আশ্রয়ণ প্রজেক্ট, কোলা, বিলকোলা।

আরও ৭ টি মৌজা ও ১২ টি গ্রাম নিয়ে নবগঠিত শ্যামপুর ইউনিয়ন গঠন করা হয়েছে। মৌজা গুলো হলো, মৌজা- ঝাউবাড়ীয়া, রামনগর, ধানতলা, গোপালপুর, বসন্তপুর, আলমপুর, শ্যামপুর।

নবগঠিত শ্যামপুর ইউনিয়নের অধীনস্থ গ্রামসমূহ-ঝাউবাড়িয়া, দিঘিরপাড়া, রামনগর, কাজীপুর পাড়া, গোপালপুর, বসন্তপুর, পুরাতন মদনাডাঙ্গা, নতুন মদনাডাঙ্গা, আলমপুর, ধূশারপাড়া, শ্যামপুর, বেলতলাপাড়া।

এই বিষয়ে সহকারী কমিশনার (ভূমি) মাইনউদ্দিন সাক্ষরিত গন বিজ্ঞপ্তিতে বলেন, জন সংখ্যা বৃদ্ধিজনিত কারনে এবং প্রশাসনিক সুবিধার্থে বড় দুটি ইউনিয়নকে ভেঙে চারটি করার সিদ্ধান্ত নেওয়া হয়। এর মধ্যে মেহেরপুর সদর উপজেলার আমঝুপি ইউনিয়নকে ভেঙে আমঝুপি ও শ্যামপুর এবং পিরোজপুর ইউনিয়নকে ভেঙে পিরোজপুর ও বারাদি ইউনিয়ন গঠন করা হয়েছে।

তিনি বলেন, স্থানীয় সরকার আইন, ২০০৯ এর ১২ ধারার ক্ষমতাবলে সীমানা নির্ধারণকারী কর্মকর্তা হিসেবে সদর উপজেলা ভুমি কর্মকতা (সহকারি কমিশনার ভুমি) ওই আইনের ১৩ ধারার বিধান অনুযায়ী নবগঠিত শ্যামপুর ও বারাদি ইউনিয়নের প্রস্তাবিত ওয়ার্ড সমূহের সীমানা নির্ধারণ পূর্বক একটি গন বিজ্ঞপ্তি জারি করেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ওয়ার্ডের তালিকাতে কারও আপত্তি থাকলে ১০ কার্য দিবসের মধ্যে জেলা প্রশাসকের কাছে লিখিতভাবে আপিল করতে পারবে। এই বিষয়ে সংশোধিত তালিকা প্রকাশের পর নির্ধারিত সময়ের মধ্যে কোন আপিল দায়ের না হওয়ায় ‘পুনর্গঠিত পিরোজপুর, বারাদি, আমঝুপি, শ্যামপুর ইউনিয়ন’ এর ওয়ার্ড সমূহের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে।