আম্ফানে ক্ষতিগ্রস্ত গাংনীর ভবানিপুর ইবতেদায়ী মাদ্রাসা

মেহেরপুরের গাংনীতে উপজেলার কাজিপুর ইউনিয়নের ভবানীপুর গ্রামে ১৯৮৮ সালে প্রতিষ্ঠিত ইবতেদায়ী মাদ্রাসা । মাদ্রাসাটি স্বীকৃতি প্রাপ্ত হয় ১৯৯০ সালে । বর্তমানে দেড় শতাধিক ছাত্রছাত্রী ও ৭ জন শিক্ষক রয়েছে । দীর্ঘদিন মাদ্রাসাটি এলাকার একমাত্র ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান হলেও সরকারী কোন সুবিধা পায়নি । বছরের পর বছর কষ্ট করে মাদ্রাসাটি চালু রেখে এলাকার শিক্ষার প্রসারে গুরুত্বপুর্ন ভুমিকা রেখে চলেছে । আম্ফানের ভয়াল থাবায় মাদ্রাসার অফিস ও ক্লাস রুমের টিন লন্ডভন্ড হয়ে গেছে ।

প্রায় সকল শ্রেনী কক্ষের ছাউনির টিন উড়ে গেছে। ও নষ্ট হয়ে গেছে মাদ্রাস আসবাপত্রসহ শিক্ষা উপকরণ ।আর্থিক অনটনে শিক্ষকদের পক্ষ আর সম্ভব হয়নি মেরামত করার । করোনার থাবায় দেশের মানুষ যখন কর্মহীন সেই সময় আবার আম্ফানের এই দুর্যোগ ।

সরকারের সংশ্লিষ্ট বিভাগের কাছে আর্থিক সহায়তা দিয়ে মাদ্রাসা শিক্ষা প্রষ্ঠিানটিকে মেরামতের দাবী স্থানীয় ব্যাক্তি ও শিক্ষার্থীদের। মাদ্রাসার ছাত্রছাত্রীদের কথা ভেবে প্রয়োজনীয় বরাদ্দ দিয়ে মাদ্রাসাটি সচল রাখলে এলাকার হাজার হাজার শিক্ষার্থী ধর্মীয় শিক্ষায় শিক্ষিত হবে।

গাংনী উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান জানান,মাদ্রাসাটির ক্ষয়ক্ষতির কথা আমাকে মৌখিক ভাবে জাননো হয়েছে। তবে লিখিত আবেদন করার পরামর্শ দিয়েছি। মাদ্রাসাটি মেরামতের বিষয়টি গুরুত্বের সাথে দেখা হবে।