আলমডাঙ্গার মাধবপুরে সমালায় চাষাবাদের চারা রোপন এর উদ্বোধন

আলমডাঙ্গার ডাউকি ইউনিয়নের মাধবপুরে রবি ২০২১-২০২২ অর্থবছরে কৃষি প্রণোদনা কর্মসুচীর আওতায় কৃষি যন্ত্রপাতি সমালয়ে চাষাবাদের চারা রোপনের উদ্বোধন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, আমরা প্রতিনিয়ত যাদের কাছে কৃতজ্ঞ তারা হলেন কৃষক। যারা এ দেশটাকে এগিয়ে নিয়ে নীরবে নিভৃতে কাজ করে যাচ্ছেন। দেশের জন্য যারা প্রতিদিনই কাজ করছেন সেই কৃষককূলকে ধন্যবাদ জানান। তাদের স্যালুট।

তিনি বলেন,আমরা বলি খাদ্য হচ্ছে ১ নং মৌলিক চাহিদা। কেউ যদি বলে ১টা মৌলিক চাহিদা রাখবেন তাহলে খাদ্যকেই মৌলিক চাহিদা হিসেবে রাখতে হয়। আমরা তিন বেলা খাদ্য খায়। আজকে সকালে যে রুটি এবং সবজি খেয়ে এসেছি। এতে কিন্তু কোন না কোন কৃষকের হাত ছিল। এ জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেেতই হয়। জেলা প্রশাসক বলেন, আমাদের কবিরা বলে গেছেন কৃষকরা মাঠে সোনা ফলান। আমি বলি তার চেয়েও বেশি।

চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহকারি পরিচালক ড.আব্দুল মাজেদ এর সভাপতিত্বে ওই অনুণ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আলমডাঙ্গা উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আইয়ুব হোসেন, আলমডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নূর, চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা মোহাম্মদ আলী জিন্নাহ।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আলমডাঙ্গা উপজেলা কৃষি কর্মকর্তা হোসেন শহীদ সোহরাওয়ার্দী। সভায় আরও বিশেষ অতিথি ছিলেন আলমডাঙ্গা উপজেলা ভাইস চেয়ারম্যান এ্যাডভোকেট সালমুন আহম্মেদ ডন, আলমডাঙ্গার সহকারী কমিশনার ভূমি রেজওয়ানা নাহিদ, ডাউকি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তরিকুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন আলমডাঙ্গা উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সোহেল রানা।

উল্লেখ্যে সমালয় প্রকল্পে চাষাবাদের এলাকায় ১৫০ বিঘা জমিতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বীজ তলা, ধান রোপন যন্ত্রদিয়ে চারা রোপন,সার প্রদানসসহ মেশিন দিয়ে ধান কর্তন ও মাড়াই করে কৃষকের ঘরে তুলে দেওয়া হবে বলে কৃষি কর্মকর্তা জানান।