আলমডাঙ্গায় কবি গোলাম রহমান চৌধুরীর সাহিত্য কর্মের ৪২ বছর পূর্তি অনুষ্ঠান

আলমডাঙ্গা সাহিত্য পরিষদ ও কবি লেখক মিলন মেলা কমিটির উদ্যোগে কবি গোলাম রহমান চৌধুরীর সাহিত্য কর্মের ৪২ বছর অনুষ্টান অনুষ্টিত হয়েছে।

গতকাল সকাল ১০ টার দিকে কুমারি ইউনিয়নের কামালপুর গ্রামের কবি ভবনের পাশে মঞ্চনির্মান করে এই অনুষ্টান অনুষ্টিত হয়।

সড়কের পাশে গেট নির্মাণ করে মঞ্চ পর্যন্ত কবি গোলাম রহমানের সাহিত্য কর্মের বিভিন্ন ছবি,  ব্যানার, ফেস্টুন শোভা পাচ্ছিল। সকাল থেকে চুয়াডাঙ্গা, মেহেরপুর, কুষ্টিয়া ও ভারত থেকে কবি সাহিত্যিকদের আগমন ঘটতে থাকে। সভায় সভাপতিত্ব করেন বিশিষ্ট সাহিত্যিক, কবি, নাট্যকার, সাংবাদিক মুক্তিযোদ্ধা হামিদুল ইসলাম আজম।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলমডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মো: লিটন আলী। তিনি বলেন আজ আমি এই অনুষ্টানে এসে অভিভুত হয়েছি,

আলমডাঙ্গায় কবি, সাহিত্যিক আছে, শুনেছি কিন্ত এত সমৃদ্ধ সেটা জানতাম না, আমি কথা দিচ্ছি আপনারা যে কোন ভাল অনুষ্টান করলে আমি আপনাদের সার্বিক সহায়তা প্রদান করব।

কবি গোলাম রহমানকে দেখে বুঝলাম সাধনা থাকলে মানুষ তার লক্ষে পৌঁছাতে সক্ষম হয়, সে একজন সাইকেল মেকার থেকে নিজের অধ্যাবসায়ে আজ এ পর্যন্ত পৌছেছে। আমি তার সার্বিক মঙ্গল কামনা করছি।

অনুষ্টানে প্রধান বক্তা ভারতের রাষ্টপতি পুরস্কার প্রাপ্ত জাতীয় শিক্ষক, কবি ড.সুশিল কুমার ভট্রাচার্য বলেন

আমরা বাংলাদেশে আপনাদের আমন্ত্রনে আসি, কিন্ত আসি ভাষার টানে, বাংলা ভাষার জন্য পৃথীবিতে এক মাত্র দেশ সেটা বাংলাদেশ যারা ভাষার জন্য জীবন দিয়েছে। তাই বাংলা ভাষার টানে বার বার ছুটে আসি। আপনাদের ভালবাসায় আমরা মুগ্ধ। তিনি আরও বলেন আপনাদের জাতীয় কবি কাজী নজরুল যে মাটিতে জন্মগ্রহন করেছে, আমিও সেই চুরুলিয়া গ্রামে জন্ম গ্রহন করেছি।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন থানা অফিসার ইনচার্জ সৈয়দ আশিকুর রহমান, ভারতের শিল্প সাহিত্য পত্রিকার সম্পাদক কবি রাজিব ঘাঁটি, বিশিষ্ট সংগীত শীল্পি কবি নারায়ন কর্মকার, চুুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের সম্পাদক আনছার আলী, কবি আমিতাভ মীর, মুুক্তিযোদ্ধা আবুল কাশেম, মেহেরপুর গাংনী উপজেলার

কবি মুুক্তিযোদ্ধা মোজাম্মেল হক, চুয়াডাঙ্গা থেকে প্রকাশিত সাপ্তাহিক চুয়াডাঙ্গা পত্রিকার সম্পাদক আনোয়ার হোসেন, আলমডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি খন্দকার শাহ আলম মন্টু, আলমডাঙ্গা সাহিত্য পরিষদের সম্পাদক কবি আ ফ ম সিরাজ সামজী, সহকারি অধ্যাপক কবি আসিফ জাহান, প্রধান শিক্ষক কবি আনোয়ার রশিদ সাগর, কবি ইদ্রিস আলী মন্ডল।

আলমডাঙ্গা কলেজিয়েট স্কুুলের উপাধ্যক্ষ শামিম রেজার উপস্থাপনায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কুমারি ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক, কবি আবেদ জাহান, কবি জামিলুর রহমান, শামিম রেজা, কবি ও পৌর কাউন্সিলর সামছাদ রানু, বিটিভির গীতিকার মাসুদ রানা লিটন, কবি হাবিবুর রহমান মজুমদার, সহ অসংখ্য লেখক কবি, অনুষ্টানে উপস্থিত ছিলেন।

শেষে ভারতের কবিদের সম্মাননা পুরস্কার তুলে দেন প্রধান অতিথি, এ ছাড়াও সাংবাদিকতায় খন্দকার শাহ আলম মন্টু, সাহিত্যে আ ফ ম সিরাজ সামজি, কবি হাবিবুর রহমান মজুমদার, কবি ওমর আলী মাষ্টার, কবি হামিদুল আজম, গীতিকার মাসুদ রানা লিটন, সংগঠন আলমডাঙ্গা কলাকেন্দ্র।

এ ছাড়াও কবি গোলাম রহমান চৌধুরীকে কলমিলতা সাহিত্য পত্রিকার পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট, খন্দকার শাহ আলম মন্টু সম্মাননা ক্রেস্ট, আলমাউদ্দিন আহম্মদ পাঠাগারের পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট, কামালপুর গ্রামের নারী, পুরুষ প্রায় ২০ জন বিভিন্ন পুরস্কার তুলে দেন।
অনুষ্টানের পক্ষ থেকে প্রধান অতিথি ও বিশেষ অতিথি দ্বয়কে সম্মাননা স্বারক তুলে দেন।

-নিজস্ব প্রতিনিধি