আলমডাঙ্গায় দু'দিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন

আলমডাঙ্গায় দু’দিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন

আলমডাঙ্গায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে দুই দিনব্যাপী ৪৫তম বিজ্ঞান মেলা উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

‘বিজ্ঞান ও প্রযুক্তি উদ্ভাবনে সমৃদ্ধি’এই প্রতিপাদ্যকে সামনে রেখে উপজেলা প্রশাসনের আয়োজনে এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের বাস্তবায়নে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় আজ বুধবার সকাল ১১ টায় উপজেলা পরিষদ মঞ্চে মেলার উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আয়ুব হোসেন।

এবারের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ মেলায় মোট ২৬ টি স্টল অংশগ্রহণ করে। মেলায় উপজেলার বিভিন্ন স্থান থেকে আগত স্কুল-কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীরা তাদের প্রকল্প, উদ্ভাবিত প্রযুক্তি, গবেষণা ও পণ্য প্রদর্শন করছেন।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা পরিষদের চেয়ারম্যান আয়ুব হোসেন বলেন, ‘ দেশ মধ্যআয়ের মাধ্যমে স্মার্ট রুপে পরিণত হতে চলেছে। লেখাপড়ার পাশাপাশি সকল শিক্ষার্থীকে এখন গবেষণার জন্য পরিবেশ সৃষ্টি হয়েছে যা পূর্বে ছিল না। আমাদের প্রয়োজন গবেষকদের উৎসাহ ও প্রেরণা দেয়া।’

তিনি খুদে গবেষকদের উদ্দেশ করে বলেন, ‘আমাদের অনেক বিখ্যাত গবেষক প্রয়োজন এ দায়িত্ব তোমাদের হাতে রইল। তোমরাই পারবে আমাদের সংকল্পকে সার্থক করতে। এ দেশে অনেক অ-ব্যবহারিত সম্পদ রয়েছে। সেগুলো আগামিতে ব্যবহারের জন্য প্রযুক্তিগত যথাযথ আহরণ করে দেশের উন্নয়নে কাজে লাগাতে হবে।’

দু’দিন ব্যাপী জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেছেন উপজেলা পরিষদের নির্বাহী অফিসার স্নিগ্ধা দাস।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সালমুন আহম্মেদ ডন, সহকারী কমিশনার (ভূমি) রেজওয়ানা নাহিদ, প্রাণীসম্পদ কর্মকর্তা আব্দুল্লাহীল কাফি, কৃষি কর্মকর্তা রেহানা পারভিন, উপজেলা সহকারী শিক্ষা অফিসার ও একাডেমিক সুপারভাইজার ইমরুল হক, ইন্সট্রাক্টর উপজেলা রিসোর্স সেন্টারের কর্মকর্তা সামীমা সুলতানা, বীরমুক্তিযোদ্ধা মইনুদ্দিন পারভেজ, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এনামুল হক, থানার অফিসার ইনচার্জ ভারপ্রাপ্ত (ওসি) শেখ গণি মিয়া।