আলমডাঙ্গায় ভুট্টাক্ষেত ও পানের বরজে আগুন, ৫কোটি টাকার ক্ষতি

আলমডাঙ্গায় ভুট্টাক্ষেত ও পানের বরজে আগুন, ৫কোটি টাকার ক্ষতি

আলমডাঙ্গার খাদেমপুর মাঠে ভয়াবহ অগ্নিকান্ডে প্রায় ৩০০ বিঘা ভুট্টাক্ষেত ও পানের বরজ পুড়ে ছাই হয়ে গেছে। ক্ষতিগ্রস্ত চাষিদের দাবি, এতে অন্তত পাঁচ কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে।

আজ বৃহস্পতিবার (১৩ এপ্রিল)  উপজেলার খাদেমপুর ইউনিয়নের বানাতখাল মাঠে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে আলমডাঙ্গা ফায়ার সার্ভিসসহ ৪টি ইউনিট প্রায় পাঁচ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। খবর পেয়ে ঘটনাস্থলে উপস্থিত হয় আলমডাঙ্গা উপজেলা নির্বাহি অফিসার রনি আলম নুর, উপজেলা কৃষি কর্মকর্তা হোসেন শহীদ সরোওয়ার্দী, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এনামুল হক।

স্থানীয়দের অভিযোগ, বিস্তৃত মাঠের পাশে বানাত খাল দীর্ঘদিন পানিশূন্য থাকায় আগুন নিয়ন্ত্রণে আনতে বিপাকে পড়তে হয় ফায়ার সার্ভিস কর্মীদের। কৃষকদের পানের বরজে স্থাপন করা পানির সেচ পাম্প থেকে পানি উত্তোলন করে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালায় ফায়ার সার্ভিস।

এ ঘটনায় খাদেমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোজাহিদুর রহমান লোটাস জোয়াদ্দার জানান, সকাল সাড়ে ১০টায় হঠাৎ পানের বরজে আগুন দেখতে পান স্থানীয় কৃষকরা। মাঠে উপস্থিত কৃষকদের সহযোগিতায় আগুন নেভানোর চেষ্টা চালানো হয়। পরে ফায়ার সার্ভিসে খবর দিলে দীর্ঘ চেষ্টায় তারা আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

চুয়াডাঙ্গা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের অফিসার সেন্টু মিয়া জানান, দুপুরে খবর পেয়ে চুয়াডাঙ্গা থেকে ২টি ইউনিট ও আলমডাঙ্গার ২ ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে। পাঁচ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণ আনে ফায়ার সার্ভিস। তদন্ত করে ক্ষয়ক্ষতির মোট পরিমাণ ও আগুনের সূত্রপাত জানা যাবে।