আলমডাঙ্গা শিক্ষার্থী উপস্থিতি রেখে শ্রেণী শিক্ষকদের ধর্মঘট

আলমডাঙ্গা শিক্ষার্থী উপস্থিতি রেখে শ্রেণী শিক্ষকদের ধর্মঘট

মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে চলমান ৪র্থ দিনের মত আন্দোলনের অংশ হিসেবে আলমডাঙ্গার সকল বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে তালা ঝুঁলিয়ে কর্মচারীরা আন্দোলন করছেন। একই দাবিতে শ্রেণী ক্লাস বন্ধ রেখে ধর্মঘট করছে শিক্ষকরাও। টানা ৪র্থ দিন আন্দোলন চলায় শিক্ষার মানউন্নয়নে ব্যাঘাত ঘটছে।

গত রবিবার (১৬ জুলাই) সকাল থেকে উপজেলার বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ে তালা ঝুঁলিয়ে দেয় শিক্ষক ও কর্মচারীরা। এ সময় তারা কর্মবিরতি আন্দোলন শুরু করেন।

তবে ব্যতিক্রম চিত্র দেখা যায় পৌর শহরের আলমডাঙ্গা পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে। সেখানে বিপুল সংখ্যক শিক্ষার্থী স্কুল ড্রেস পরে স্কুলে আসলেও শিক্ষক-কর্মচারীরা তাদের উপস্থিত (হাজিরা) নিয়ে রুম থেকে বের করে দিয়ে শ্রেণিকক্ষগুলোতে তালা লাগিয়ে দেয়।

শিক্ষক-কর্মচারী জানিয়েছেন, তাদের এক দফা দাবি মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ না হওয়া পযর্ন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন।

আলমডাঙ্গা পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের কয়েক জন শিক্ষার্থী জানান, গরমের মধ্যে যাতায়াতের জন্য প্রতিদিন ৩০/৪০ টাকা খরচ করে স্কুলে আসতে হয়। শিক্ষক ও কর্মচারীরা ধর্মঘট করায় শ্রেণী ক্লাস বন্ধ রেখেছে। এতে শিক্ষার্থীদের ভোগান্তির পাশাপাশি শিক্ষার মানউন্নয়নে ব্যাঘাত ঘটছে।

ওই স্কুলের প্রধান শিক্ষক মনিরুজ্জামান বলেন, ধর্মঘটের মধ্যেও শিক্ষার্থীদের উপস্থিত ৫০% হলেও তাদের ক্লাস বন্ধ রাখা হয়েছে। শিক্ষার্থীদের উপস্থিত (হাজিরা) নেবার বিষয়ে তিনি জানেন না বলে জানান।

এদিকে বাংলাদেশ শিক্ষক সমিতির কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী আলমডাঙ্গায় আজ বুধবারও সকাল থেকে ক্লাস বন্ধ রেখে উপজেলার সকল মাধ্যমিক বিদ্যালয়ের ধর্মঘট পালন করছেন শিক্ষকরা।

এ ব্যাপারে শিক্ষক নেতারা জানান, দাবি আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য এ আন্দোলন চলবে। এ উপজেলায় প্রায় ৬৫টি’ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে।