ইউটিউব চ্যানেলের নাম নির্ধারণে ৫টি সিক্রেট কৌশল

বর্তমানে প্রায় সকলেই ইউটিউবে বিভিন্ন ভিডিও দেখেন। পাশাপাশি অনেকে চান, তাদের নিজস্ব একটি ইউটিউব চ্যানেল থাকুক। ইউটিউব চ্যানেলের খোলার ক্ষেত্রে নাম অনেক গুরুত্ব বহন করে। আর এজন্য চ্যানেলের নাম সঠিকভাবে বাছাই করা খুব জরুরি। ইউটিউব চ্যানেলের নাম নির্ধারণ করার ক্ষেত্রে কয়েকটি বিষয় আপনাকে মাথায় রাখতে হবে। চলুন ইউটিউব চ্যানেলের নাম নির্ধারণ করা নিয়ে আলোচনা করা যাক।

সুন্দর একটি নাম নির্ধারণ করা:

ইউটিউব চ্যানেলের জন্য সুন্দর একটা নাম অনেক গুরুত্বপূর্ণ। আপনি যদি একটি চ্যানেল খুলে সেটির নাম বারবার পরিবর্তন করতে থাকেন, তবে এতে করে আপনার অডিয়েন্স বিরক্তবোধ করবে। এছাড়া দেখা যাবে পরবর্তীতে অনেকেই আপনার সেই নামটি লিখে অনুসন্ধান করছে; কিন্তু পরবর্তীতে আপনার সেই চ্যানেল খুঁজে না পাবার কারণে আর আপনার ভিডিওগুলো দেখতে পারছে না। তাই এজন্য আপনাকে অবশ্যই প্রথমেই সুন্দর একটি নাম নির্ধারণ করতে হবে। কোন একটি ইউটিউব চ্যানেল খোলার সময় মাথায় যে নামটি চলে আসলো, সেই নাম দিয়েই ইউটিউব চ্যানেল খুললে চলবে না।

চ্যানেলের নাম ছোট করবেন:

চ্যানেলের নামটি অবশ্যই ছোট করতে হবে। এ ক্ষেত্রে আপনার চ্যানেল কম জনপ্রিয় হলেও দর্শক সেটি সহজে মনে রাখতে পারবে। সেইসঙ্গে সেই দর্শক যদি ভবিষ্যতে আপনার ভিডিও প্রয়োজনীয় মনে করে, তাহলে সে সহজে আপনার খুঁজে নিতে পারবে। এক্ষেত্রে আপনি যদি অনেক বড় নাম দিয়ে রাখতেন, তাহলে নামটি সঠিকভাবে মনে না রাখার কারণে আপনার চ্যানেলটি আর খুঁজেই পাবে না। যার ফলে আপনি দর্শক হারাতে থাকবেন। তাই কোন একটি ইউটিউব চ্যানেলের নাম নির্ধারণ করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই নামটিকে ছোট করে আনতে হবে।

সহজ বানান:

আপনার ইউটিউব চ্যানেলের জন্য এমন একটি নাম দিলেন, যে নামটি উচ্চারণ করতে অনেক কঠিন হচ্ছে। পাশাপাশি সেটির অর্থও কঠিন। এক্ষেত্রে ভবিষ্যতে চ্যানেলটি খুঁজে পেতে যখন সার্চ করবে, তখন কঠিন বানানের কারণে চ্যানেলটি খুঁজে পাবে না। এতে আপনি ভিজিটর হারাবেন। তাই আপনার ইউটিউব চ্যানেলের নাম হতে হবে সহজ সাবলীল ভাষায় এবং ছোট শব্দের। আর এতে করে কোন একজন ভিজিটর খুব সহজেই আপনার নামটি মনে রাখতে পারবে এবং সে নামটি লিখে পরবর্তীতে ইউটিউবে সঠিকভাবেই অনুসন্ধান করতে পারবে। এতে সহজেই দর্শক আপনার চ্যানেলটি খুঁজে পাবে।

ইউনিক নাম নির্ধারণ:

আপনার ইউটিউব চ্যানেলের জন্য অবশ্যই একটি ইউনিক নাম নির্ধারণ করবেন। অনেকেই রয়েছেন, যারা চ্যানেলের নাম নির্ধারণ করার ক্ষেত্রে অনেক বড় বড় ইউটিউবারের নাম দিয়ে থাকেন। এখানেই কিন্তু আপনারা বড় একটি ভুল করে থাকেন। এক্ষেত্রে পরবর্তীতে দেখা যায় যে, আপনি সেই চ্যানেলের নাম লিখে সার্চ করার পর, ইউটিউবের সার্চ রেজাল্টে আপনার চ্যানেলটি আর আসে না; বরং সেই বড় বড় ইউটিউবারদের চ্যানেল চলে আসে। এজন্য এমন একটি নাম সিলেক্ট করতে হবে যে নামটি ইউটিউবে নেই অথবা সেই নামের সঙ্গে সম্পর্কযুক্ত কোন জনপ্রিয় চ্যানেল নেই। এতে করে কিছুদিনের মধ্যেই আপনার চ্যানেলটি সার্চ র‌্যাংকিংয়ে চলে আসবে।

চ্যানেলের নামে কাস্টম ইউআরএল:

আপনার চ্যানেলের নাম নির্ধারণ করার পর আপনার যে জিনিসটি সবচাইতে মাথা রাখা জরুরি তা হচ্ছে, আপনার চ্যানেলের নামে Custom URL তৈরি করুন। ডিফল্ট ভাবে চ্যানেলের URL অনেক বেশি দীর্ঘ থাকে। এটি মনে রাখা বেশ কঠিন। এক্ষেত্রে আপনার ইউটিউব চ্যানেলের যদি একটি Custom URL থাকে, তবে কোন ব্যক্তি সেই ইউ আরএলটি খুব সহজে মনে রাখতে পারে।