ইতিহাসের তৃতীয় বোলার হিসেবে ১০ উইকেট নিলেন এজাজ

ভারতের বিপক্ষে মুম্বাই টেস্টে সব উইকেট তুলে নিলেন কিউই স্পিনার এজাজ প্যাটেল। ভারতের মাটিতেই অনিল কুম্বলের স্মৃতিতে মনে করিয়ে দিলেন তিনি। ভাগ বসালেন জিম লেকার ও অনিল কুম্বলের বিশ্বরেকর্ডে।

৪৭.৫ ওভার বল করে ১০ ভারতীয়র উইকেট শিকার করেন এজাজ। এতে ১২টি মেডেন রয়েছে। রান দিয়েছেন তিনি ১১৯ রান। ১০ উইকেটের মধ্যে স্টাম্প ভেঙেছেন দুইজনের, চেতেশ্বর পুজারা ও রবিচন্দ্র অশ্বিনের।

এলবিডব্লিউয়ের শিকার হয়েছেন ৩ জন – বিরাট কোহলি, ঋদ্ধিমান সাহা ও অক্ষর প্যাটেল। বাকিরা ক্যাচ তুলে আউট হয়েছেন এজাজের বলে। এজাজ প্যাটেল শুক্রবার ৪ উইকেট নিয়েছিলেন।

আজ (শনিবার) আরও ৬ উইকেট জমা করলেন ঝুলিতে। প্রথম দিনের শেষে ভারতের স্কোর ছিল ৪ উইকেটে ২২১ রান। শনিবার এজাজের বিধ্বংসী বোলিংয়ের সামনে ভারত আর মাত্র ১০৪ রান যোগ করতে পারে। দ্বিতীয় দিনে ৩২৫ রানে অল আউট হয়ে যায় টিম ইন্ডিয়া।

নিউজিল্যান্ডের দলে খেললেও এজাজের জন্ম ভারতের মুম্বাইয়ে। আর নিজের জন্মস্থান মুম্বাইয়ে টেস্ট খেলতে নেমে ইতিহাসের পাতায় ঢুকে গেলেন এ কিউই স্পিনার।

এর আগে এই অসাধারণ রেকর্ডটি প্রথম করেন ইংল্যান্ডের জিম লেকার। ১৯৫৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যানচেস্টার টেস্টে ৫৩ রানে ১০ উইকেট নিয়েছিলেন ইংল্যান্ডের এই অফস্পিনার। ১৯৯৯ সালে পাকিস্তানের বিপক্ষে ৭৪ রানে ১০ উইকেট নেন ভারতের লেগস্পিনার অনিল কুম্বলে।

সে হিসেবে জিম ও কুম্বলের পর তৃতীয় বোলার হিসেবে এ কীর্তি গড়লেন এজাজ।