ইমরান-হ্যাডলি-ওয়ার্নের কাতারে অশ্বিন

টেস্টে রেকর্ডের পর রেকর্ড গড়ে যাচ্ছেন ভারতের বাঁহাতি স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। কদিন আগে টেস্টে ৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন। লংকান কিংবদন্তি মুত্তিয়াহ মুরালিধরনের পরই দ্রুততম সময়ে এ রেকর্ডে নাম লেখান অশ্বিন।

এবার আরও একটি রেকর্ড গড়লেন এ স্পিনার। সেটি হচ্ছে—টেস্টে সিরিজসেরা হওয়ার রেকর্ডে তিন কিংবদন্তি শেন ওয়ার্ন, ইমরান খান ও স্যার রিচার্ড হ্যাডলির পাশে এসে দাঁড়ালেন অশ্বিন।

ইংল্যান্ডের বিপক্ষে সদ্যসমাপ্ত সিরিজে ব্যাটে-বলে দুর্দান্ত ছিলেন অশ্বিন। অলরাউন্ডিং পারফরম্যান্স ছিল তার। ৮ ইনিংসে ৩২ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেটশিকারি তিনি। ৩২ উইকেট নিয়ে তার পরেই স্বদেশি অক্ষর প্যাটেলের অবস্থান।

এমন পারফরম্যান্স দেখিয়ে সিরিজসেরা হয়েছেন অশ্বিন। টেস্টে এ নিয়ে আটবার সিরিজসেরার স্বাদ পেলেন তিনি। তার আগে এ কীর্তি গড়েছেন কেবল তিনজন। আটবার করে সিরিজসেরা হয়েছেন শেন ওয়ার্ন, ইমরান খান ও স্যার রিচার্ড হ্যাডলি।

অশ্বিনের সামনে আরও একটি রেকর্ডের হাতছানি। সেটি হচ্ছে—এই তিনি কিংবদন্তিকে ছাড়িয়ে দক্ষিণ আফ্রিকান সাবেক অলরাউন্ডার জ্যাক ক্যালিসকে ছুঁয়ে ফেলার।

টেস্টে ক্যালিস সিরিজসেরা হয়েছেন ৯ বার। তবে এ রেকর্ডেও সবার ওপরে মুত্তিয়া মুরালিধরন। টেস্ট ইতিহাসের সফলতম বোলার ম্যান অব দ্য সিরিজ হয়েছেন ১১ বার।

অশ্বিনের চেয়ে কম সাতবার করে সিরিজসেরা হয়েছেন ওয়াসিম আকরাম ও শিবনারায়ণ চন্দরপল।

তথ্যসূত্র: ক্রিকইনফো