এই ঈদে নেপাল ভ্রমণ

এবার ঈদের ছুটিকে কাজে লাগিয়ে অনেকেই দেশের বাইরে ঘুরতে যাওয়ার পরিকল্পনা করেছেন বা করছেন। এই ঈদের ছুটিতে প্রতিবেশী দেশ হিমালয়কন্যা নেপালের কথা ভাবতে পারেন আপনি। প্রাকৃতিক সৌন্দর্য, অল্প সময় এবং অল্প টাকায় এত চমৎকার একটি দেশে ঘুরতে যাওয়া সত্যি অসাধারণ অভিজ্ঞতার ব্যাপার।

আপনার ছুটি কত দিনের তার ওপর ভিত্তি করে আপনার পরিকল্পনা সাজিয়ে নিন। আকাশ ও সড়কপথে নেপাল যাওয়া যায়। তবে আকাশপথে খরচ বেশি হবে আর সময় ও শারীরিক পরিশ্রমের মাত্রা বেশি হবে সড়কপথে। বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট ঢাকা থেকে কাঠমান্ডু এবং কাঠমান্ডু থেকে ঢাকা চলাচল করে প্রতিদিন। ঢাকা থেকে ফ্লাইটে কাঠমান্ডু পৌঁছাতে সময় লাগে দেড় ঘণ্টার মতো। বোর্ডিং কার্ড নেওয়ার সময় বাঁ দিকে আসন নেওয়ার চেষ্টা করবেন, তাহলে ল্যান্ডিংয়ের আগে একনজর হিমালয় দেখে নেওয়ার সুযোগ পাবেন। ত্রিভুবন এয়ারপোর্টে ঢোকার মুখে নিরাপত্তা তল্লাশিচৌকিতে দীর্ঘ লাইন হওয়া খুব স্বাভাবিক ঘটনা। নেপালে শুধু প্রাকৃতিক দৃশ্য দেখাই নয়, অ্যাডভেঞ্চার স্পোর্টসের সুবিধাও রয়েছে।

তিন–চার দিনের ছুটি হাতে নিয়ে গেলে আপনি শুধু ঘুরতে পারবেন কাঠমান্ডু এবং এর আশপাশের কিছু এলাকা। আর সাত বা আট দিন সময় পেলে পোখারা ও তার আশপাশের এলাকাগুলোও ঘোরার সুযোগ পাবেন আপনি। যাঁরা এভারেস্ট বা অন্নপূর্ণা বেসক্যাম্পে ট্রেকিংয়ের কথা ভাবছেন, তাঁদের জন্য অবশ্য সম্পূর্ণ আলাদা পরিকল্পনা। বলে রাখি, সুন্দর আরামদায়ক ভ্রমণের জন্য পূর্বপরিকল্পনা ভীষণ জরুরি।