এক ক্লাবে দীর্ঘ সময় কাটিয়ে মেসির রেকর্ড

এক ক্লাবেই দীর্ঘ সময় কাটিয়ে দেওয়া ফুটবলারদের তালিকায় আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি আছেন দ্বিতীয় স্থানে। সম্প্রতি মেসি বার্সেলোনা থেকে চলে যাওয়ার সিদ্ধান্ত নিলেও তা বদলেছেন। এক ক্লাবেই দীর্ঘ সময় কাটিয়ে দেওয়া ফুটবলারদের তালিকায় শীর্ষে আছে ইগোর আকিনফেভের নাম। রুশ এ ফুটবলার সিএসকেএ মস্কোর গোলকিপার। সিএসকেএ মস্কোর সঙ্গে তার চুক্তির মেয়াদ শেষ হবে ২০২২ সালে।

রাশিয়ান ক্লাব সিএসকেএ মস্কোতে ১৬ বছর বয়সে ক্যারিয়ার শুরু রুশ গোলকিপার ইগোর আকিনফিভের। ২০০২ সালে সিএসকে মস্কোর মূল দলে খেলা শুরু করেন আকিনফিভ।

অন্যদিকে, ২০০১ সালে বার্সায় শুরু হয় সবচেয়ে সেরা খেলোয়াড় হিসেবে গণ্য মেসির ক্যারিয়ার। এরপর কাতালানদের সি ও বি টিম হয়ে ২০০৪ সালে বার্সার মূল দলে জায়গা করে নেন তিনি। পেশাদার ফুটবলার হিসেবে বার্সায় আছেন ১৬ বছর। বর্তমান খেলোয়াড় হিসেবে মেসি দ্বিতীয় ফুটবলার, যিনি দীর্ঘ সময় ধরে এক ক্লাবেই আছেন।

দীর্ঘ দিন একক্লাবে খেলা আরও বেশ কয়েকজন তারকা আছেন। ১৬ বছর কেটে গেছে মার্ক নোবেল খেলে চলেছেন ওয়েস্টহ্যামে, জুভেন্তাসের কিয়েলিনি খেলছেন ১৫ বছর ধরে। ১৪ বছর রিয়াল মাদ্রিদের জার্সি গায়ে সার্জিও রামোস। আর জার্মান লিজেন্ড থমাস মুলার যুগ কাটিয়ে দিলেন বায়ার্ন মিউনিখে।

সূত্র- বিডি প্রতিদিন