এপেক্স ক্লাব অব কুষ্টিয়ার উদ্যোগে প্রতিষ্ঠাবার্ষিকীতে নানান আয়োজন

আর্তমানবতার সেবায় নিবেদিত আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংগঠন এপেক্স ক্লাব অব বাংলাদেশ তার গৌরবের নিয়মিত পথ চলার ৬০ বছরে পদার্পণ করেছে। ১৯৬১ সালের এই দিনে এপেক্স অস্ট্রেলিয়ার জোন ১০ এর অধীন তৎকালীন পশ্চিম পাকিস্তানের করাচী এপেক্স ক্লাবের সহযোগিতায় ঢাকার শাহবাগ হোটেলে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে এপেক্স আন্দোলনের যাত্রা শুরু হয়। দেখতে দেখতে এপেক্স ক্লাব অব বাংলাদেশ ৫৯টি বছর পার করে ৬০ বছরে পা রাখতে সক্ষম হয়েছে।

এই উপলক্ষে এপেক্স ক্লাব অব কুষ্টিয়ার পক্ষ থেকে বৃক্ষরোপন, মাস্ক বিতরণ ও দোয়া মোনাজাতের মধ্য দিয়ে এবারের কর্মসুচী সম্পন্ন করেছে।

এছাড়াও সামাজিক দুরত্ব বজায় রেখে ক্লাবের পক্ষ থেকে বৃক্ষরোপন শেষে করোনা ভাইরাসের বিষয়ে জনসচেতনতার অংশ হিসেবে শহরের বিভিন্ন এলাকায় মানুষের মধ্যে মাস্ক বিতরণ শেষে প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সংক্ষিপ্ত আলোচনা সভা এবং এপেক্স বাংলাদেশের উত্তরোত্তর সমৃদ্ধ ও সফলতা কামনা করে এপেক্সিয়ানরা যেন সেবা, সৌন্দর্য ও সুনাগরিকত্বের সঠিক চর্চা করতে পারেন এবং এর কার্যক্রম যেন সর্ব সাধারণের দৌড়গোড়ায় পৌঁছে দিতে পারে এই প্রত্যশা কামনা করে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

এসময় ক্লাবের সভাপতি বিশিষ্ট শিল্পপতি এপেঃ আকরাম হোসেন বাবুসহ বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন ।

এপেক্স ক্লাব অব কুষ্টিয়ার সভাপতি এপেঃ আকরাম হোসেন বাবু বলেন, হাঁটি হাঁটি পা পা করে এগিয়ে চলা এই ৫৯টি বছর এপেক্স আন্দোলনের জন্য কখনো কুসুমাস্তীর্ণ ছিল না। ছিল অনেক বন্ধুর পথ। আর বাংলাদেশের মতো তৃতীয় বিশ্বের স্বল্পন্নত একটি দেশে নিজের পকেটের টাকা খরচ করে একটি সংগঠনকে ৬০ বছর ধরে রাখা মোটেই সহজ কাজ ছিল না।

এই কঠিন কাজটি সহজ হয়েছে, এদেশের কিছু উদ্যমী,নি:স্বার্থবাদী,নির্লোভ ও পরোপকারী মানুষের সংবেদনশীল অকৃপণ সহযোগিতার মনোভাবের কারণে। তারা সেবা,সৌহার্দ্য ও সুনাগরিকত্ব এই তিনটি মোটোকে নিজেদের প্রাত্যাহিক জীবনের সাথে বিলিয়ে দিতে পেরেছেন বলেই দেশের সীমানা পেরিয়ে বিদেশেও আজ এপেক্স বাংলাদেশ স্বমহিমায় সমুজ্জ্বল রয়েছে।

ক্লাবের সাবেক সভাপতি আব্দুল মজিদ বলেন, প্রতি বছর এপেক্স বাংলাদেশের প্রতিষ্ঠা বার্ষিকী ব্যাপক উৎসাহ ,উদ্দিপনার মধ্যে দিয়ে অনুষ্ঠিত হলেও এবার মহামারি করোনার কারণে সীমিত ও পরিশীলিতভাবে এপেক্সের এই প্রতিষ্ঠাবার্ষিকীর দিনটি উদযাপন করার সিদ্ধান্ত গ্রহণ করে এপেক্স বাংলাদেশ। এবার আমরা এপেক্স ক্লাব অব কুষ্টিয়ার পক্ষ থেকে প্রতিষ্ঠাবার্ষিকীর দিনটি উদযাপন করতে বৃক্ষরোপন কর্মসুচী, বিনামূল্যে মাস্ক বিতরণ ও দোয়া মোনাজাতের মধ্য দিয়ে এবারের কর্মসুচী সম্পন্ন করেছে।