এবার রেল যোগাযোগ অচলের হুমকি ভারতীয় কৃষকদের

কৃষক বিক্ষোভে উত্তপ্ত ভারতের রাজনীতি। কৃষকদের অনড় অবস্থানের কারণে পরিস্থিতি আরও জটিল হচ্ছে। আন্দোলনরত কৃষকরা এবার হুঁশিয়ারি দিয়েছেন, বেঁধে দেওয়া সময়ের মধ্যে দাবি না মানলে সারা দেশের রেলপথ অবরোধ করা হবে।

একে একে সব সড়ক অবরুদ্ধ করে রাজধানী দিল্লি অচল করে দেওয়ার লক্ষ্যে এগোচ্ছে কৃষকরা। শীত উপেক্ষা করে দিনে দিনে বিক্ষোভের সুর আরও চড়ছে। এই অবস্থায় রেল পরিষেবা অচল করে দেওয়ার পরিকল্পনা নিয়ে এগোচ্ছেন কৃষকরা।

সিংঘু সীমানায় আন্দোলনরত কৃষক নেতা বুটা সিং বৃহস্পতিবার হুমকির সুরে বলেন, “আমাদের দাবি আদায় না হলে, এবার রেল লাইনও অবরোধ করা হবে। খুব শিগগিরই ‘রেল রোকো’র দিন ঘোষণা করা হবে।”

ঘোষিত কর্মসূচি অনুযায়ী, ১২ ডিসেম্বর শনিবার দিল্লি-আগ্রা ও দিল্লি-জয়পুর হাইওয়ে অবরোধ করা হবে। এর পরেও দাবি না পূরণ হলে ১৪ ডিসেম্বর বিজেপি নেতা ও মন্ত্রীদের বাড়ি, দপ্তর ঘেরাও করবে কৃষকরা।

এদিকে কৃষক সংগঠনগুলোর আন্দোলনের সুর চড়ানোর মধ্যেই এদিন ফের আলোচনায় বসার প্রস্তাব দিয়েছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর।

টুইটে তিনি বলেন, ‘নতুন কৃষি আইন নিয়ে কৃষক নেতাদের সঙ্গে খোলা মনে আলোচনায় কেন্দ্র রাজি। কৃষি আইন নিয়ে কৃষক নেতাদের মনে কোনো ধন্দ থাকলে, আমরা তা স্পষ্ট করবো।’