এমসেন্সের লোগো কপি করেছে ফেসবুক

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মূল প্রতিষ্ঠান ফেসবুক ইন-করপোরেশনের নাম পরিবর্তন করে ‘মেটা’ হওয়ার কয়েক দিন যেতেই শুরু হয়েছে প্রতিষ্ঠানটি নিয়ে নতুন বিতর্ক। নেট দুনিয়ায় উঠেছে আলোচনা-সমালোচনার ঝড়। মূলত আলোচনা-সমালোচনা ও জল্পনার সূত্রপাত এমসেন্স নামক একটি প্রতিষ্ঠানের টুইটকে কেন্দ্র করে। একটি টুইটেই এমসেন্সের নাম ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী। একই সঙ্গে ফেসবুকের মালিকানা প্রতিষ্ঠান মেটাকেও পড়তে হয় বিব্রতকর পরিস্থিতিতে।

এমসেন্সের পোস্টে বলা হয়, ‘ফেসবুক (যেটা) আমাদের (এমসেন্স) মাইগ্রেন অ্যাপের লোগোতে প্রভাবিত হওয়ায়, আমরা খুব সম্মানিত বোধ করছি! আশা করছি, (একইভাবে) তারা আমাদের ডেটা প্রাইভেসি নীতিমালারও অনুসরণ করবে।’

নিজেদের লোগোর নকলের দাবির পাশাপাশি ফেসবুকের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে যে বেটা প্রাইভেসি লঙ্ঘনের অভিযোগ ছিল, সে ব্যাপারে খোঁচা দিতেও তারা ভুল করেনি। এমসেন্সের দাবি, সদ্যঘোষিত মেটাল লোগো এমসেন্স থেকে কপি করি। তারা প্রমাণ হিসাবে নিজেদের লোগোর সঙ্গে মেটার লোগো বসিয়ে এ কথা ছড়িয়ে দিচ্ছেন। সত্যিই লোগো দুটি খুবই সামঞ্জস্যপূর্ণ।

তবে মেটা কি তাদের লোগো কপি করেছে, নাকি অনিচ্ছাকৃতভাবে ঘটনাক্রমে দুই লোগো মিলে গেছে, সেই উপসংহারে আসতে আরও সময় লাগবে। কারণ ফেসবুকের মতো এত বড় প্রতিষ্ঠান কারও লোগো চুরি বা কপি করবে, এটি বিশ্বাসযোগ্য নয়। আবার এমসেন্সের দাবিও মিথ্যা নয়। এদিকে এ ব্যাপারে ফেসবুকও কোনো মন্তব্য করেনি।