ওয়াশিং মেশিন থেকে রুটি মেকার, সবকিছু সঙ্গে নিয়েই আন্দোলনে সামিল কৃষকরা

ভারতে তিন সপ্তাহ ধরে কৃষক আন্দোলন চলছে। এ আন্দোলন আরও দীর্ঘায়িত হবে বলে ধারণা করা হচ্ছে। রাজধানী দিল্লির সিংঘু সীমান্তে ২৭ নভেম্বর থেকে ধর্নায় বসেছেন কয়েক হাজার কৃষক। তিনটি কৃষি আইন প্রত্যাহারের দাবিতে তাদের আন্দোলন চলছে। প্রবল শীতের মধ্যেই অবস্থান বিক্ষোভে বসে রয়েছেন কৃষকরা।

ট্রাক্টর, ট্রলিকেই ঘরের মতো করে বানিয়ে ফেলছেন কৃষকরা। খাদ্য সামগ্রী থেকে শুরু করে শোয়ার ব্যবস্থা, সবই রয়েছে সেখানে। কৃষকরা ধরেই নিয়েছেন, অনির্দিষ্টকালের জন্য তাদের আন্দোলনে থাকতে হবে। তাই সবরকম ব্যবস্থা তাঁরা করেছেন।

ওয়াশিং মেশিন, রুটি মেকার, ফুট ম্যাসাজার, কী নেই! সকাল উঠে কৃষকরা স্নানের পর ব্রেক ফাস্ট সেরে ধর্নাস্থলে হাজির হন। সেখানেই আন্দোলনের পরবর্তী পদক্ষেপ ঠিক হয়। তারপর দুপুরে তারা আবার ফিরে আসেন। দুপুরে লঙ্গরে খাবার খেয়ে বিশ্রাম নেন। তখনও নিজেদের মধ্যে আন্দোলন নিয়ে আলোচনা করেন কৃষকরা।

সময় কাটানোর জন্য তাসের আসর বসছে। এর পর সন্ধ্যার চায়ের আড্ডা চলে। তারপর রাতের খাবার তৈরির প্রস্তুতিও শুরু হয়ে যায়। এভাবেই আপাতত চলছে কৃষকদের অবস্থান বিক্ষোভ।

সিংঘু সীমান্তে বহু মহিলা কৃষকও রয়েছেন। রান্নার কাজের দায়িত্ব তাদের। তবে আন্দোলনের শুরুর দিকে মহিলা কৃষকদের সংখ্যাটা কমই ছিল। সরকার ইতিমধ্যে মহিলা ও শিশুদের সরিয়ে নেওয়ার আবেদন জানিয়েছে। কিন্তু কৃষকরা কোনও কথা শুনতে রাজি নন।