ওয়েবপেজের মধ্যে নির্দিষ্ট কিছু খোঁজার কৌশল

আপনি কি কোনো নির্দিষ্ট বিষয় সম্পর্কিত কোনো শব্দ অনুসন্ধান করতে চান? ধরুন আপনি একটি আর্টিকেল পড়ছেন, আপনি সেই আর্টিকেলে একটি গুরুত্বপূর্ণ শব্দ অনুসন্ধান করতে চাচ্ছেন। আর এ জন্য তো আর সার্চ ইঞ্জিনে অনুসন্ধান করলে তেমন লাভ হবে না, তাই নয় কি?

সার্চ ইঞ্জিনে কাজটি করতে গেলে আপনাকে সে ক্ষেত্রে অনেক পরিশ্রম করতে হবে। এজন্য আপনি একটি সহজ সার্চ ট্রিকস প্রয়োগ করে দেখতে পারেন।

এটা আপনাকে কোনো নির্দিষ্ট ওয়েবপেজে নির্দিষ্ট কোনো ওয়ার্ড খুঁজে বের করাকে বানিয়ে দিবে বাঁ-হাতের কাজ। আর এ ট্রিকসটি যেকোনো ব্রাউজারের সঙ্গে কাজ করবে।

এজন্য আপনাকে কীবোর্ডে থেকে CTRL+F কমান্ড চাপতে হবে। এতে করে ব্রাউজারের ওপরের দিকে, সাধারণত ডান সাইডে একটি সার্চবার পপআপ ওপেন হবে। এখানে যে ওয়েবপেজের মধ্যে যে শব্দটি আপনি অনুসন্ধান করতে চান সেটা লিখে ইন্টার দিন। এখন কোথায় কোথায় এবং কতবার শব্দটি রয়েছে তা দেখিয়ে দেবে।

তবে আপনি যদি সার্চবার পপআপে লিখতে না চান তাহলে প্রথমে যে শব্দ বা বিষয়টি অনুসন্ধান করতে চান সে অংশটি সিলেক্ট করুণ। এবার কীবোর্ডে থেকে CTRL+F কমান্ড প্রেস করুণ। এখন আগের মতো কোথায় ও কতবার শব্দটি রয়েছে তা দেখিয়ে দেবে।