কর্মসংস্থানের লক্ষ্যে মেহেরপুরে সরকারি ভাবে কম্পিউটার ও বিউটিফিকেশন কোর্সে ভর্তি চলছে

মেহেরপুরে সম্পূর্ণ সরকারি ভাবে, মেহেরপুর জেলার সর্ববৃহত্তর কম্পিউটার ট্রেড, কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র মেহেরপুর শহর সমাজসেবা কার্যালয়ে ২৯ তম ব্যাচে জানুয়ারী-২০২০ হতে জুন-২০২০ সেশনে ৬ (ছয়) মাস মেয়াদী কম্পিউটারে অফিস_এ্যাপ্লিকেশন, বিউটিফিকেশন সক বিভন্ন কোর্সের ভর্তি ফরম বিতরণ ও ভর্তির কার্যক্রম শুরু হয়েছে।

মেহেরপুর জেলার বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থান গড়ার লক্ষ্যে নিজেকে দক্ষ ও স্বাবলম্বী করে তোলার উদ্দেশ্যে মেহেরপুর শহর সমাজসেবা কার্যালয় দূর-দূরান্ত থেকে ছুটে আসা প্রশিক্ষণার্থীরা কম্পিউটার প্রশিক্ষণ গ্রহণ করছেন। মেহেরপুর জেলার সর্ববৃহৎ সরকারি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র।

সরজমিনে গিয়ে দেখা যায় বর্তমানে জুলাই 2019 হতে ডিসেম্বর 2019 শেসনে ২৯ তম ব্যাচে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে মেহেরপুর শহর সমাজসেবা কার্যালয় এর দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রের 180 জন কম্পিউটার প্রশিক্ষণার্থীরা কম্পিউটার প্রশিক্ষণ গ্রহণ করছেন।

এখানে শুধু কম্পিউটার প্রশিক্ষণ নয় এখানে কম্পিউটার প্রশিক্ষণ, বিউটিফিকেশন, সেলাই ড্রেস মেকিং, আরবিয়ান, করিয়ান ভাষা, আমিনশীপ, গ্রাফিক্স ডিজাইন ও কম্পিউটার আউট সোর্সিং সকল পর্যায়ের চালু আছে।

দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রের প্রধান কম্পিউটার প্রোগ্রামার ও প্রশিক্ষক এস এম রাসেল বলেন, সারা বাংলাদেশে ৬৪ জেলায় ৮০ ইউসিডি আছে।

এটা একটি সরকারি প্রতিষ্ঠান আমরা সরকারি ভাবে কম্পিউটার প্রশিক্ষণ প্রদান করছি, শুধু কম্পিউটার প্রশিক্ষণ নয় এখানে ছাত্র-ছাত্রীকে কর্মসংস্থান গড়ার লক্ষ্যে, কম্পিউটার প্রশিক্ষণের পাশাপাশি তাদের ভবিষ্যৎ জীবনে কিভাবে কর্মদক্ষ এবং স্বাবলম্বী ও নিজেকে দক্ষ হিসেবে গড়ে তুলতে পারবে সে বিষয়ে তাদেরকে অনেক দিক নির্দেশনা সহ প্রশিক্ষণের কার্যক্রম নিষ্ঠার সাথে পালন করে আসছি।

আমাদের এখান থেকে কম্পিউটার প্রশিক্ষণ সহ বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ গ্রহণ করে শত শত যুবক যুবতীরা তারা মেহেরপুরের বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে কর্মসংস্থান হিসেবে নিজেকে গড়ে তুলতে পেরেছেন।

আমাদের প্রতিষ্ঠানের সভাপতি জনাব মোঃ আমিনুল ইসলাম খোকন ও সমাজসেবা অফিসার আলাউদ্দিন স্যার ছাত্র-ছাত্রীদের জন্য এয়ারকন্ডিশন ল্যাব এবং প্রজেক্টরের মাধ্যমে ক্লাস গ্রহণের সকল কার্যক্রম করে দিয়েছেন৷ আমরা এখানে ৩ জন প্রশিক্ষক নিষ্ঠা ও দক্ষতার সাথে ছেলেমেয়েদের প্রশিক্ষণ দিয়ে যাচ্ছি এবং এই প্রশিক্ষণের পাশাপাশি তারা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে সরকারি সনদপত্র গ্রহণ করছে৷

প্রতিষ্ঠান প্রশিক্ষণরত ছাত্র-ছাত্রীরা বলেন, মেহেরপুর জেলায় অনেক সরকারি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র আছে কিন্তু শহর সমাজসেবা কার্যালয়ের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র এখানে আমাদের অনেক সুন্দর ভাবে কম্পিউটার ক্লাস নেন হাতে কলমে, এখানে কম্পিউটার প্রশিক্ষণ ইংলিশ স্পিকিং এর মাধ্যমে গ্রহণ করি ও অল্প খরচে ভর্তি সুযোগ পেয়ে অনেক আনন্দিত প্রশিক্ষণার্থীরা।

আগ্রহ ছাত্র/ছাত্রীদের শহর সমাজসেবা কার্যালয় থেকে অফিস চলাকালীন ফরম সংগ্রহ করার জন্য অুনরোধ করা হলো। ফরম মূল্য-১০০/- (একশত) টাকা মাত্র। সম্পূর্ণ শিতাতপ নিয়ন্ত্রীত ও সিসি ক্যামেরায় আওতাভূক্ত এবং মাল্টিমিডিয়ায় ইংলিশ স্পোকেনে প্রশিক্ষণ প্রদান। প্রশিক্ষণ শেষে কারিগরি শিক্ষাবোর্ড থেকে সরকারি সনদ পত্র প্রদান করা হয়।

অনুরোধক্রমে
মোঃ আমিনুল ইসলাম খোকন
সভাপতি
এবং
মোঃ আলাউদ্দীন
সমাজসেবা অফিসার

অধ্যক্ষ
দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র- UCD
শহর সমাজসেবা কার্যালয়, মেহেরপুর।

ভর্তির জন্য বিস্তারিত জানতে- এস এম রাসেল, প্রধান কম্পিউটার প্রশিক্ষক, দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র, UCD মল্লিক পাড়াস্থ্য শহর সমাজসেবা কার্যালয়, মেহেরপুর। মোবাঃ 01911-966919

-নিজস্ব প্রতিনিধি