কাঞ্চন-নিপুণকে ইতিহাস জেনে নিতে বললেন মালেক আফসারী

কাঞ্চন-নিপুণকে ইতিহাস জেনে নিতে বললেন মালেক আফসারী

চলচ্চিত্র শিল্পী সমিতির জন্ম হয়েছে বাংলা চলচ্চিত্রের সোনালি যুগের অভনেত্রী রোজী আফসারীর বাসায়। অথচ তার মৃত্যুবার্ষিকীতে তাকে নিয়ে নেই সমিতির কোনো আয়োজন। বিষয়টি ভালোভাবে নিতে পারেননি রোজীর স্বামী পরিচালক মালেক আফসারী। এ নিয়ে সমিতির সভাপতি ইলিয়াস কাঞ্চন ও সাধারণ সম্পাদক নিপুণের উপর ক্ষোভ প্রকাশ করেন তিনি।

মালেক আফসারী ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, ‘ইলিয়াস কাঞ্চন ও নিপুণ আক্তার আপনাদের এই শিল্পী সমিতির জন্ম হয় রোজীর বাসায়। ইতিহাস জানা না থাকলে নায়ক আলমগীর ভাইয়ের কাছে জেনে নিবেন। ৯ মার্চ তার মৃত্যুবার্ষিকী ছিল। সমিতির পক্ষ থেকে একটু দোয়া করে দিলে কি ক্ষতি হতো?’

অভিনেত্রী রোজী ১৯৬২ সালে আব্দুল জব্বার খান পরিচালিত ‘জোয়ার এলো’ ছবির মাধ্যমে অভিনয় জীবন শুরু করেন। তবে তিনি জনপ্রিয়তা পান নারায়ণ ঘোষ মিতা পরিচালিত ‘আলোর মিছিল’ ছবিতে অভিনয় করে। রোজী আফসারী অভিনয়জীবনে ৪ দশক ধরে ৩৫০টি চলচ্চিত্রে অভিনয় করেছেন। এর মধ্যে পাকিস্তানের ‘জাগো হুয়া সাবেরা’, ‘পুনম কি রাত’সহ ২৫টি উর্দু ছবিতে অভিনয় করেছেন। তার সেরা চলচ্চিত্রগুলোর মধ্যে রয়েছে ‘সূর্য গ্রহণ’, ‘সূর্য সংগ্রাম’, ‘জীবন থেকে নেয়া’, ‘তিতাস একটি নদীর নাম’।

এছাড়া অন্যান্য জনপ্রিয় চলচ্চিত্রের মধ্যে রয়েছে ‘ওরা ১১ জন’, ‘লাঠিয়াল’, ‘এতটুকু আশা’, ‘নীল আকাশের নীচে’, ‘অশিক্ষিত’, ‘প্রতিকার’ ইত্যাদি। তার সর্বশেষ অভিনীত ছবি ‘পরম প্রিয়’ ২০০৫ সালে মুক্তি পায়।

২০০৭ সালের এই দিনে কিডনিজনিত রোগে মাত্র ৫৭ বছর বয়সে তিনি পৃথিবীর মায়া ত্যাগ করেন। মৃত্যুকালে প্রখ্যাত অভিনেত্রী রোজি আফসারী স্বামী মালেক আফসারী এবং এক মেয়ে ও এক ছেলে রেখে গেছেন।