কালীগঞ্জের ফুটপাতে গরম কাপড় কিনতে মানুষের ভীড়

শীতের আগমনী বার্তা নিয়ে বইছে মৃদু হাওয়া। সকালবেলা শিশিরের কুয়াশা দেখলে মনে হয় চলে এসেছে শীত।
এরই মধ্যে ঝিনাইদহের কালীগঞ্জে ফুটপাতের অস্থায়ী দোকান গুলোতে বেড়েছে শীতের গরম কাপড়ের বেচাকেনা। শীতকে সামনে রেখেই ধনী গরিব নির্বিশেষে চলছে ফুটপাতে গরম কাপড় কেনার হিড়িক। এ সুযোগে কিছু বাড়তি অর্থ উপার্জনের সুযোগ হয়েছে ক্ষুদ্র কাপড় ব্যবসায়ীদের।

গতকাল শুক্রবার বিকালে সরেজমিনে কালীগঞ্জ বাজারে গিয়ে দেখা যায় শহরের বাজার রোডের দু’পাশে বসেছে পুরাতন এসব গরম কাপড়ের দোকান। কাপড় ভেদে ১০ টাকা থেকে শুরু করে তিন-চারশো টাকা পর্যন্ত মিলছে ছোট বড় বিভিন্ন সাইজের ও রংবেরঙের কাপড়। সাধারণত এ কাপড় গুলোর ক্রেতা নিম্ন আয়ের ও মধ্যবিত্ত পরিবারের মানুষ।

ফুটপাতের এক দোকানি বলেন, সারা বছর তিনি পুরাতন কাপড় বিক্রি করেন, তবে শীত এলে বাড়তি চাহিদার কারণে তাদের বেচাকেনা বেড়ে যায়, তাদের বিক্রিত কাপড়ের বেশিরভাগ আসে বাইরের শীত প্রধান দেশ গুলো থেকে। তারা পাইকারি বিক্রেতাদের থেকে লট হিসেবে কিনে এখানে স্বল্প দামে বিক্রি করেন।

গরম কাপড় কিনতে আসা কয়েকজন ক্রেতা বলেন, দাম অল্প হওয়ায় পরিবারের সকলের জন্য প্রতিবছর নতুন ও পছন্দ মত কাপড় কিনতে পারেন। একটু বেছে কিনলেই পাওয়া যায় ভালো মানের কাপড়। তবে অনেকের মতে ফুটপাত দখল করে রাস্তায় যান চলাচলের ব্যঘাত ঘটিয়ে এ বাজার না বসিয়ে তাদের জন্য নির্দিষ্ট একটি ফাঁকা স্থানের ব্যবস্থা করা উচিত । যেন তারা সারা বছরই পুরাতন কাপড় সহ অন্যান্য ব্যবসাও করতে পারেন।