কালীগঞ্জে কৃষকের ঋণের টাকা আত্মসাৎ: দুই জনকে বরখাস্ত, একজনকে অব্যহতি

ঝিনাইদহের কালীগঞ্জ অগ্রণী ব্যাংকে কৃষকের নামে ভুয়া কাগজ পত্র তৈরি ও মৃত ব্যক্তিদের নামে ঋণ উঠিয়ে প্রায় ২ কোটি টাকা আত্মসাৎ’র ঘটনায় ব্যাংকটির পূর্বের ম্যানেজার, ক্রেডিট অফিসার কে বরখাস্ত ও এক মাঠ সহকারীকে অব্যহতি প্রদান করা হয়েছে।

গত বুধবার সন্ধ্যায় ঢাকা থেকে আসা ব্যাংকটির প্রিন্সিপাল অফিসার রফিকুল ইসলাম সহ তিন সদস্যের একটি তদন্ত কমিটি এ সিদ্ধান্ত নেন। বিষয়টি নিশ্চিত করেছেন ব্যাংকের বর্তমান ম্যানেজার নাজমুস সাদাত।

এর আগে গত ২৭ সেপ্টেম্বর গণমাধ্যমে “কালীগঞ্জে কৃষিঋণের ২ কোটি টাকা আত্মসাৎ” শিরোনামে একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হয়। সংবাদ প্রকাশিত হওয়ার পর দিন ঢাকা থেকে তদন্ত কমিটি এসে তাদের বরখাস্ত ও অব্যহতি প্রদান করে।

অগ্রণী ব্যাংক কালীগঞ্জ শাখার বর্তমান ম্যানেজার নাজমুস সাদাত জানান, আর্থিক অনিয়মের কারণে অগ্রণী ব্যাংক কালীগঞ্জ শাখার পূর্বের ম্যানেজার শৈলন কুমার বিশ্বাস, ক্রেডিট অফিসার আব্দুস সালামকে বরখাস্ত ও মাঠ সহকারী আজির আলীকে চাকরি থেকে অব্যহতি প্রদান করা হয়েছে।

ব্যাংকটির পূর্বের ম্যানেজার শৈলন কুমার বিশ্বাসকে বর্তমানে চুয়াডাঙ্গা আঞ্চলিক অফিসে কর্মরত, ক্রেডিট অফিসার আব্দুস সালাম কালীগঞ্জ শাখায় ও মাঠ সহকারী আজির আলী ঝিনাইদহ হামদাহ বাসস্ট্যান্ড শাখায় কর্মরত ছিলন।

উল্লেখ্য, গত ২০১৭ সাল থেকে ৪% সুদে কৃষিঋণ বিতরণে ব্যাপক অনিয়ম করার অভিযোগ পাওয়া যায়। কৃষকের পূর্বের ঋণের কাগজপত্র জাল ও মৃত ব্যাক্তিদের ঋণ দেওয়ার নামে ব্যাংকটির পূর্বের ম্যানেজার সহ তিন কর্মচারী বিপুল পরিমাণ টাকা আত্মসাৎ করেন। এ নিয়ে গত ১ মাস ধরে অগ্রণী ব্যাংকের ঝিনাইদহ আঞ্চলিক অফিস থেকে তদন্ত কমিটি কাজ করছেন।