কাশ্মীরের হৃদয়বিদারক সেই ছবি নিয়ে আফ্রিদির টুইট

বুধবার বিশ্বজুড়ে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের এক হৃদয়বিদারক ঘটনার কয়েকটি ছবি।

যেখানে দেখা গেছে, রাস্তায় পড়ে থাকার দাদার রক্তাক্ত লাশের বুকের ওপর বসে কাঁদছে ৩ বছরের নাতি। আরেকটি ছবিতে দেখা গেছে, মৃত দাদাকে রেখে ভারতীয় সৈন্যের দিকে এগিয়ে যাচ্ছে অবুঝ শিশুটি।

ভাইরাল সেসব মর্মান্তিক ছবি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে সরব হয়েছেন সদ্য করোনাজয়ী পাকিস্তান ক্রিকেটের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি।

ঘটনার দিনই টুইটারে তিনি লিখেছেন, ‘একটি শিশুকে দেখা যাচ্ছে তার দাদার গুলিবিদ্ধ লাশ ও অস্ত্রধারী সৈন্যের মাঝখানে। কি নির্মমতা! কাশ্মীরিদের দুর্দশার চিত্র আসলে কোনো ছবি দিয়ে বর্ণনা করা সম্ভব নয়।’

বিভিন্ন ভারতীয় সংবাদমাধ্যমের খবর, নিহত ৬৫ বছর বয়সী কাশ্মীরি নাগরিকের নাম বশির আহমেদ খান। তাকে হত্যা করা হয়নি দাবি করে কাশ্মীর পুলিশের মহাপরিদর্শক বিজয় কুমার সাংবাদিকদের জানিয়েছেন, ওইদিন সোপোর এলাকায় বিদ্রোহীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সদস্যদের বন্দুকযুদ্ধের মধ্যে পড়েন বশির আহমেদ। এতে তিনি নিহত হন। এই ঘটনায় এক নিরাপত্তা কর্মকর্তা নিহত ও তিন সদস্য আহত হন।

তবে কাশ্মীর পুলিশের মহাপরিদর্শকের এমন দাবিকে উড়িয়ে দিয়েছে মৃতের ছেলে সুহেইল আহমেদ।

তার যুক্তি ‘এটা যদি বন্দুকযুদ্ধই হয় তাহলে বাবার লাশ তার চালানো গাড়ির ভেতর থাকার কথা। কিন্তু সেটি রাস্তার ওপর এলো কী করে?’ সুত্র-যুগান্তর