কুষ্টিয়ায় অবৈধ গুড় কারখানায় অভিযান: মালিকের জরিমানা

কুষ্টিয়ায় অবৈধ গুড় কারখানায় অভিযান: মালিকের জরিমানা

কুষ্টিয়ার ভেড়ামারায় বিভিন্ন কেমিক্যাল দিয়ে গুড় প্রস্তুত করার সময় একটি গুড় কারখানায় অভিযান চালিয়ে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একইসাথে ৫৬ টিন গুড় ধ্বংস করা হয়েছে।

আজ সোমবার উপজেলার বাহাদুরপুর ইউনিয়নে মালিপাড়া বাঁশেরদিয়াড় গ্রামে আব্দুল গণির গুড়ের কারখানায় যৌথভাবে অভিযান পরিচালনা করেন ভেড়ামারা উপজেলা নির্বাহী অফিসার আকাশ কুমার কুন্ডু ও কুষ্টিয়া জেলার জাতীয় ভোক্তা অধিকার কর্মকর্তা সহকারী পরিচালক সুচন্দন মন্ডল

জেলা জাতীয় ভোক্তা অধিকার অধিদপ্তরের সহকারী পরিচালক সুচন্দন মন্ডল জানান, খাবার অযোগ্য বিভিন্ন ধরনের কেমিক্যাল দিয়ে গুড় প্রস্তুত করার অপরাধে কারখানা মালিক আব্দুল গনিকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। একই সাথে ৫৬ টিন গুড় ধ্বংস করা হয়েছে। অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন বা প্রক্রিয়াকরণ মানুষের জীবন বা স্বাস্থ্যের জন্য ক্ষতি হয় এমন কোন প্রক্রিয়া যা কোন আইন বা বিধির অধীন নিষিদ্ধ করা হয়েছে। এই নিম্নমানের গুড় তৈরি যারা করছে তাদের বিরুদ্ধে এই অভিযান চলমান থাকবে বলেও জানান তিনি।

ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার নুরুল আমিনের সঙ্গে কথা বললে তিনি জানান, নিম্নমানের গুড় তৈরি করার সময় যেসব কেমিক্যাল যেমন ফিটকির, ডালডা, খাইসোডা,রং, হাইড্রোজ,ব্যবহার করছে যা মানব দেহের জন্য চরম ক্ষতিকর ছাড়াও কিডনি ড্যামেজসহ মানবদেহের ভিন্ন রোগ দেখা দিতে পারে।