কুষ্টিয়ায় বসতবাড়ি উচ্ছেদ না করতে এলাকাবাসীর মানববন্ধন

কুষ্টিয়া শহরের শেখ রাসেল সেতুর পশ্চিম পাশের গড়াই নদীর দক্ষিণ পাড়ে বসবাসরত ভূমিহীন গরীব অসহায় দিনমজুর শ্রেণীর মানুষের বসতবাড়ি উচ্ছেদ না করতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে এলাকাবাসী।

বুধবার সকাল সাড়ে ১১ টায় কুষ্টিয়া জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে জানানো হয়, কুষ্টিয়া পৌরসভার তিতুমীর সড়ক (শেখ রাসেল সেতুর পশ্চিম পাশের গড়াই নদীর পাড় রেনউইক সীমানাপ্রাচীর পর্যন্ত) থানাপাড়া এলাকার হতদরিদ্র ভূমিহীন সাধারণ জনগোষ্ঠীরা দেশ স্বাধীনের পর থেকে এলাকায় বসতঘর নির্মাণ করে পৌরসভার হোল্ডিং ট্যাক্স প্রদান করে স্থায়ীভাবে বসবাস করে আসছেন।

অনেকেই বিভিন্ন অর্থলগ্নিকারী প্রতিষ্ঠান এনজিওর নিকট থেকে ঋণ নিয়ে ঘর নির্মাণ করে বসবাস করছেন। কিন্তু সম্প্রতি এই এলাকার ঘর বাড়ি উচ্ছেদ করে দেয়ার কথা জানতে পেরে তারা স্থানীয় প্রশাসন, পুলিশ সুপার, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান, জেলা পরিষদ চেয়ারম্যান, পৌরসভার মেয়র, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ জেলা প্রশাসকের নিকট উচ্ছেদ না করার আকুল আবেদন জানিয়েছেন।

তারা বলেন, দীর্ঘদিন ধরে এই এলাকায় বসবাস করে আসছে এবং নিয়ম মেনে হোল্ডিং ট্যাক্স পর্যন্ত প্রদান করে আসছি। এসব এলাকায় বসতবাড়ি যদি উচ্ছেদ করা হয় তাহলে হাজারো মানুষ গৃহহীন হয়ে পড়বে। রাস্তায় বসা ছাড়া তাদের কোন জায়গা থাকবে না। এলাকার বসবাসরত হাজারো ভূমিহীন গরীব অসহায় মানুষদের শেষ সম্বল মাথাগোঁজার ঠাঁই রক্ষার্থে কঠোর কর্মসুচী দেওয়ার ঘোষনা দেন তারা।

পরে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করেন এলাকাবাসী।